প্রচ্ছদ শিক্ষাঙ্গন গ্রেপ্তার আতঙ্কে রাবির কোটা আন্দোলনকারীরা

গ্রেপ্তার আতঙ্কে রাবির কোটা আন্দোলনকারীরা

রাবি প্রতিনিধি: কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করে আসছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার শিক্ষার্থীরা। সারাদেশে কোটা আন্দোলনকারী নেতাদের গ্রেপ্তার ও হামলা করার কারণে রাবির আন্দোলনকারীরা গ্রেপ্তার আতঙ্ক এবং জীবন হুমকির মুখে রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করছেন রাবি শাখার নেতৃবৃন্দ।

নাম প্রকাশ না করে একাধিক নেতৃবৃন্দ বলেন, গ্রেপ্তার আতঙ্ক তো আছেই, একইসঙ্গে আমাদের জীবনও এখন হুমকির মুখে। যেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত ছিল সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা দেয়ার কথা ছিল কিন্তু আমরা তা পাচ্ছি না। এমনকি গুরুতর আহত তারিককেও এখন গ্রেপ্তারের কার্যক্রম চলছে বলে শুনছি। আর শুধু আন্দোলনকারীরা নয় সকল শিক্ষার্থীই আতঙ্কে রয়েছে। কারণ সকল শিক্ষার্থীদের পাশে নিয়েই আমরা আন্দোলন করেছি। প্রধানমন্ত্রী জাতীয় সংসদে কোটা বাতিলের যে ঘোষণা দিয়েছিলেন আমরা সে ঘোষণার প্রজ্ঞাপন জারির দাবি করেছি। আমাদের আন্দোলন তো সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন, কোন দলের কিংবা রাজনৈতিক আন্দোলন নয়। আমরা আশা করছি, সরকার আমাদের এই দাবি পূরণ করবেন।

প্রসঙ্গত ৩০ জুন শনিবার ঢাবিতে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কোটা আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনা ঘটে। এরই প্রতিবাদে ও প্রজ্ঞাপন জারির দাবিতে রবিবার রাবিতে মানববন্ধন কর্মসূচি করতে গেলে দুদফায় ছাত্রলীগের হামলার শিকার হন আন্দোলনকারীরা। পরদিন সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে কিছু দুরে ছাত্রলীগের হামলায় গুরুতর আহত হন রাবি শাখার যুগ্ম আহ্বায়ক তরিকুল ইসলাম তারিক। গতকাল বুধবারও কোটা আন্দোলনকরাী ও শিবির সন্দেহে এক শিক্ষার্থীকে মারধর করে ছাত্রলীগের নেতাকর্মীরা।