প্রচ্ছদ আর্ন্তজাতিক গাঁজার নির্যাসযুক্ত কোমল পানীয় আনবে কোকাকোলা

গাঁজার নির্যাসযুক্ত কোমল পানীয় আনবে কোকাকোলা

মার্কিন বহুজাতিক কোম্পানি কোকাকোলা বলছে, তারা গাঁজার উপাদান ব্যবহার করে কোমল পানীয় তৈরির সম্ভাবনা খতিয়ে দেখছে। কোম্পানির মুখপাত্র কেন্ট ল্যান্ডার্স জানিয়েছে, কোনও একটি নির্দিষ্ট বাজারে ঢোকার ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে এই খাতের সম্ভাবনা ‘গভীরভাবে খতিয়ে’ দেখা হচ্ছে। খবর স্কাই নিউজ, বিবিসি, সিএনএনের।

ল্যান্ডার্স বলেন, বেভারেজ ইন্ডাস্ট্রির আরও অনেকের সঙ্গে, আমরাও নন-সাইকোঅ্যাক্টিভ সিবিডি’কে একটি উপাদান হিসেবে বিবেচনা করছি। এই খাত খুব দ্রুত বিকশিত হচ্ছে।

ক্যানাবিডিওল বা সিবিডি খেলে চিত্ত উত্তেজিত হয় না। অনেকেই মনে করেন, সিবিডিতে প্রদাহরোধী এবং ব্যথানাশকের ক্ষেত্রে আরামদায়ক উপাদান রয়েছে। সম্প্রতি বিভিন্ন কোম্পানি এই সিবিডিযুক্ত পণ্য বাজারজাত করছে।

সম্প্রতি খবর বেরোয় বাজারে একটি হেলথ ড্রিংক আনতে কানাডার গাঁজা উৎপাদনকারী অরোরা ক্যানাবিসের সঙ্গে আলোচনা করছে কোকোকোলা। এরপরই কোকাকোলার পক্ষ থেকে এ ধরনের বিবৃতি এলো।

কানাডায় চিকিৎসা ক্ষেত্রে অনেক আগে থেকেই গাঁজা বৈধ। তবে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যের উদাহরণ অনুসরণ করে আগামী ১৭ অক্টোবর সারা দেশে গাঁজার বিনোদনমূলক ব্যবহার বৈধতা দিচ্ছে কানাডা।

সরকারের এই সিদ্ধান্তের ফলে কানাডায় গড়ে উঠছে বিশাল আকারের গাঁজা শিল্প। চলতি বছরের শুরুতে বিয়ার উৎপাদনকারী প্রতিষ্ঠান মোলসন কুরস ব্রুয়িং জানায়, তারা হাইড্রোপোথেক্যারি সংযোজন করে গাঁজা নিষিক্ত পানীয় তৈরি করবে।

বিশ্বখ্যাত ‘করোনা’ বিয়ার প্রস্তুতকারক কনসেটেলেশন ব্র্যান্ডস গাঁজা উৎপাদনকারী প্রতিষ্ঠান কানাডীয় কোম্পানি ক্যানোপি গ্রোথে চারশ কোটি ডলার বিনিয়োগ করেছে।