প্রচ্ছদ আজকের সেরা সংবাদ গরু জবাই করলে ১০ বছরের দণ্ড দিয়ে উত্তর প্রদেশে আইন পাস

গরু জবাই করলে ১০ বছরের দণ্ড দিয়ে উত্তর প্রদেশে আইন পাস

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

ভারতের উত্তর প্রদেশে গরু জবাই করলে ১০ বছরের কারাদণ্ডের বিধান রেখে ‘গো-হত্যা প্রতিরোধ (সংশোধিত) অধ্যাদেশ-২০২০’ রাজ্য মন্ত্রিসভায় পাস হয়েছে।

মঙ্গলবার (৯ জুন) বিজেপিশাসিত উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রিসভায় এ বিধান পাস হয়।টাইমস অব ইন্ডিয়ার খবরে আরও বলা হয়, ‘গো-হত্যা প্রতিরোধ (সংশোধিত) অধ্যাদেশ-২০২০’ অনুযায়ী এখন থেকে কেউ রাজ্যে গরু জবাই করলে তার ১০ বছর কারাদণ্ড এবং ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার হবে।আবার কেউ যদি গবাদিপশুর অঙ্গহানি করে তার জন্য সাত বছরের কারাদণ্ড এবং তিন লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে নতুন এই আইনে।

যোগী সরকার রাজ্যে গরু জবাই সম্পূর্ণ বন্ধ করার জন্য এই আইন করেছে।ভারতের বেশ কিছু রাজ্য রয়েছে যেখানে গরু জবাইয়ের বিষয়ে কঠোর আইন রয়েছে। আবার এমন অনেক রাজ্য রয়েছে যেখানে গরু জবাইয়ে কোনও বিধিনিষেধ নেই। এবং এই সমস্ত আইন সংবিধানের ৪৮ অনুচ্ছেদ অনুযায়ী তৈরি করা হয়েছে।ভারতীয় সংবিধানের ৪৮ অনুচ্ছেদে রাজ্য আধুনিক ও বৈজ্ঞানিক পদ্ধতিতে কৃষি ও পশুপালনের উন্নতির চেষ্টা করবে বলা হয়েছে।

তাদের উন্নতির জন্য গরু, বাছুর এবং অন্যান্য দুধের পশুর হত্যা রোধ করার জন্য রাজ্য বিশেষভাবে আইন প্রণয়ন করবে। যদিও ওই অনুচ্ছেদে কোনও রাজ্যকে এ সংক্রান্ত আইন তৈরি করার জন্য কোনও বাধ্যবাধকতা রাখা হয়নি।

ভারতের ১১ টি রাজ্যে গরু জবাই সম্পূর্ণ নিষিদ্ধ। আবার  ১০ টি এমন রাজ্য রয়েছে যেখানে নিষেধাজ্ঞা নেই। আবার এমন ৮ টি রাজ্য রয়েছে যেখানে গরু জবাইয়ের উপরে  আংশিক নিষেধাজ্ঞা রয়েছে।