প্রচ্ছদ আজকের সেরা সংবাদ কেবল অর্থনৈতিক নয় এটা মানবিক বাজেট: অর্থমন্ত্রী

কেবল অর্থনৈতিক নয় এটা মানবিক বাজেট: অর্থমন্ত্রী

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

আমাদের এবারের বাজেটে সব বিষয়ে প্রাধিকার পাচ্ছে দেশের মানুষ। এই করোনাভাইরাস মহামারি থেকে আমাদের চেষ্টা থাকবে মানুষকে যতটা সম্ভব রক্ষা করা। আল্লাহর অশেষ রহমত থেকে আমরা সেই কাজটি করতে পারবো। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ সোমবার (১৫ জুন) সংসদে চলতি (২০১৯-২০) অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে অর্থনৈতিক উন্নয়ন নয়, মানুষকে প্রাধান্য দেয়া হয়েছে। মানুষ না থাকলে বাজেট কার জন্য। এই মহামারি থেকে দেশের মানুষকে আমাদের বাঁচাতে হবে। এবারের বাজেট মানবিক বাজেট।

বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এই বাজেট বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করছি।তিনি বলেন, বৈশ্বিক মহামারির  বিষয়টি বিবেচনায় নিয়ে আমরা সম্পূরক বাজেটে রাজস্ব আয় ও ব্যয় কিছু সমন্বয় করার চিন্তা করেছি। জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রাও আমরা ৮.২ শতাংশ কমিয়ে ৫.২ শতাংশ নির্ধারণ করেছি।

আমরা যদি এই পুনর্নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে পারি তা হবে দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ।তিনি আরও বলেন, সম্পূরক বাজেটে করোনা মোকাবিলার জন্য স্বাস্থ্যসেবা খাত, স্বাস্থ্য চিকিৎসা বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়কে অতিরিক্ত তিন হাজার ৬০৫ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।