প্রচ্ছদ সারাদেশ খুলনা বিভাগ কুষ্টিয়ায় তিন দিনের লালন স্মরণোৎসব শুরু মঙ্গলবার

কুষ্টিয়ায় তিন দিনের লালন স্মরণোৎসব শুরু মঙ্গলবার

সুজন কুমার কর্মকার, কুষ্টিয়া ॥ ১৬ অক্টোবর মঙ্গলবার বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৮ তম তিরোধান দিবস। এ উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতে শুরু হচ্ছে ৩দিন ব্যাপী লালন মেলা, আলোচনা সভা ও লালন সংগীত। ইতিমধ্যে বিশাল এ আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
এদিকে এ উপলক্ষে ১৫ অক্টোবর সোমবার কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমিন সভাপতি মোঃ আসলাম হোসেন লালন একাডেমি পরিদর্শন করেছেন এবং সাংবাদিকদের সাথে ব্রিফিং করেছেন।
কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন জানান, নিরাপত্তা নিশ্চিত করতে পুরো লালন একাডেমি প্রাঙ্গন সিসি টিভি ক্যামারের আওতায় আনা হয়েছে। এছাড়া লালন অনুসারী ও ভক্তদের যাতে কোন সমস্যা না হয় তার জন্য হেলথ সেন্টার ও পুলিশ কন্টোল রুম বসানো হয়েছে।

এরই মধ্যে দূর-দুরান্ত থেকে লালন ভক্তরা এসে একাডেমি ভবনের নিচতলার পুরো মেঝে জুড়ে আসন পেতে নিয়েছেন। উদাসি টানে দলে দলে ছুটে আসেন এ বাউল তীর্থে।
একাডেমি ভবন ছাড়াও মেলা মাঠের দক্ষিণ দিকের স্থায়ী মঞ্চের আশেপাশে ফকির-সাধুরা অবস্থান নিয়েছেন। ৪/৫ জনের ছোট ছোট দলে তারা ভাগ হয়ে একতারা দোতারা বাজিয়ে লালনের গানের সুর তুলছেন। মেলাকে ঘিরে গড়ে উঠেছে শতশত স্টল। মেলা মাঠের দক্ষিণের স্থায়ী মঞ্চে বসবে অনুষ্ঠানের মুল আয়োজন। আলোচনা সভা ছাড়াও প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালন সংগীত।
মঙ্গলবার বিকেলে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।

জনাগেছে, বাংলা ১২৯৭ সালের পহেলা কার্তিক সাধক পুরুষ লালন সাঁই দেহত্যাগ করেন। এরপর থেকে লালনের অনুসারীরা প্রতি বছর ছেঁউড়িয়ার আখড়া বাড়িতে নানা আয়োজনের মধ্য দিয়ে এদিনটি পালন করে আসছেন। লালন একাডেমী প্রতিষ্ঠার পর এ আয়োজনে নতুন মাত্রা যোগ হয়েছে। এরই ধারাবাহিকতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় আয়োজন করা হয়েছে ৩ দিনের অনুষ্ঠান। ‘বাড়ির পাশে আরশী নগর/সেথা এক ঘর পড়শী বসত করে, মানুষ ছাড়া ক্ষেপারে তুই কুল হারাবি/মানুষ ভজলে সোনার মানুষ হবি, এলাহী আলমীন গো আল্লাহ বাদশা আলমপনা তুমি’Ñএরকম অসংখ্য লালন সঙ্গীতের সুরের মূর্ছনায় পুরো ছেঁউড়িয়া উত্তাল হয়ে উঠবে অনুষ্ঠানের ৩টি দিন। এদিকে তিনদিনব্যাপী লালন স্মরোৎসব নির্বিঘœ করতে কুষ্টিয়া জেলা পুলিশের পক্ষ হতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে