প্রচ্ছদ হেড লাইন করোনা মোকাবিলায় বাংলাদেশকে আরো ৪৩৫০ কোটি টাকা দিচ্ছে এডিবি

করোনা মোকাবিলায় বাংলাদেশকে আরো ৪৩৫০ কোটি টাকা দিচ্ছে এডিবি

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের করোনা ভাইরাস মোবেলায় পদক্ষেপ নিতে আরো ৫০ কোটি ডলার বা ৪ হাজার ৩৫০ কোটি টাকা ঋণ বাংলাদেশকে দিচ্ছে। এই অর্থ আজ বৃহস্পতিবার এডিবির বোর্ড সভায় অনুমোদন করা হয়েছে বলে এডিবির ঢাকাস্থ অফিস থেকে জানানো হয়েছে।

বাংলাদেশের অর্থনীতি ও স্বাস্থ্য খাতে এই কোভিড-১৯ মোকাবেলায় এই অর্থ ব্যয় করা হবে। এর আগে এডিবি একই খাতে বাংলাদেশকে রেয়াতি ১০ কোটি ডলার ঋণ দিয়েছিল।

এডিবি বলছে, ১৫ লাখ দরিদ্র সুরক্ষত নয় এমন জনগোষ্ঠী এই ঋণ সুবিধা থেকে লাভবান হবে। বাংলাদেশ কোভিড-১৯ এর প্রভাব মোকাবিলায় এবং পরবর্তী পদক্ষেপ হিসেবে স্বাস্থ্য, সামাজিক খাত ও অর্থনীতিতে উত্তরণের জন্য কার্যকরী পদক্ষেপ নিয়েছে।

এডিবির পক্ষ থেকে বলা হয়, এই ঋণ অনুমোদন বিষয়ে এডিবি’র প্রেসিডেন্ট মাসাটসুগেু আসাকাওয়া বলেন, বর্তমান এই মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই দেশটির পাশে থেকে সহযোগিতা করছে। এই ঋণের ফলে দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা আরও বাড়াবে।

তিনি আরও বলেন, আমরা উন্নয়ন সহযোগীসহ সবার সাথেই ঘনিষ্টভাবে কাজ করছি। যাতে এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত খাতগুলোকে সহায়তা করা যায় এবং গরিব মানুষকে সহযোগিতা করা যায়। এই ঋণ থেকে ১৫ মিলিয়ন গরিব মানুষ সহযোগিতা পাবে।