প্রচ্ছদ হেড লাইন করোনায় আক্রান্ত হতে পারে ১০০ কোটি মানুষ: আইআরসি

করোনায় আক্রান্ত হতে পারে ১০০ কোটি মানুষ: আইআরসি

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

ঝুঁকিতে থাকা দেশগুলোকে দ্রুত সহায়তা না দিলে বিশ্বের ১০০ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে। দাতব্য সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) এমনভাবেই সতর্ক করে দিয়েছে। খবর বিবিসির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ডেটার ভিত্তিতে করা একটি প্রতিবেদনে এমন কথা জানিয়েছে আইআরসি। ওই রিপোর্ট অনুযায়ী, বিশ্বজুড়ে ৫০ কোটি থেকে ১০০ কোটি মানুষ করোনায় আক্রান্ত হবে। সংস্থাটি বলছে, বৈশ্বিকভাবে করোনার বিস্তার রোধে আর্থিক ও মানবিক সহায়তা প্রয়োজন। তারা বলছে, বড় ধরনের প্রাদুর্ভাব এড়াতে আফগানিস্তান ও সিরিয়ার মতো ‘ভঙ্গুর দেশগুলোর’ জন্য ‘জরুরি অর্থ সহায়তা’ প্রয়োজন। হাতে খুব বেশি সময় নেই বলেও সতর্ক করে দিয়েছে আইআরসি।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, বিশ্বজুড়ে ৩০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গেছে দুই লাখের বেশি মানুষ।আইআরসি বলছে, করোনার কারণে সংঘাতপূর্ণ ও অস্থিতিশীল দেশগুলোতে ৩০ লাখের বেশি মানুষের মৃত্যু হতে পারে। সংস্থাটির প্রধান ডেভিড মিলিব্যান্ড বলেন, এই সংখ্যা একটি সতর্ক বার্তা হিসেবে কাজ করা উচিত।

তিনি বলেন, এই মহামারিটির পুরো ধ্বংসাত্মক এবং অপ্রতিরোধ্য ক্ষতি এখনও বিশ্বের সবচেয়ে ভঙ্গুর ও যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে অনুভূত হয়নি। তাই সামনের সারির প্রচেষ্টাগুলোর জন্য দাতাদের জরুরি পর্যায়ে সহনীয় অর্থ সহায়তা করাই এখন গুরুত্বপূর্ণ।