প্রচ্ছদ আজকের সেরা সংবাদ করোনার ঝুঁকি নিয়ে আবারও কর্মস্থলে ফিরছে পোশাক শ্রমিকরা

করোনার ঝুঁকি নিয়ে আবারও কর্মস্থলে ফিরছে পোশাক শ্রমিকরা

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :
 
ঝুঁকি নিয়ে আবারও রাজধানীতে ফিরতে শুরু করছে গার্মেন্টস কর্মী ও কর্মজীবী মানুষ। পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ ও ঢাকা-আরিচা মহাসড়কে দেখা গেছে ঢাকামুখী মানুষের ভিড়।

রোববার ২৬ (এপ্রিল) থেকে রাজধানী ঢাকার ও আশপাশের শিল্প কলকারখানা ও গার্মেন্টস খুলবে এ কারণেই কাজে যোগ দিতে কর্মস্থলে ফিরতে হচ্ছে তাদের।

চাকরি বাঁচাতে মরণঘাতক করোনাভাইরাসের ঝুঁকি নিয়ে ট্রাক, পিকআপ, রিকশা ভ্যান ও পায়ে কর্মস্থলের ফিরতে শুরু করেছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার লাখো পোশাক কারখানার শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা।

ঢাকা-আরিচা মহাসড়কে গণপরিবহন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়া দিয়ে রিক্স,ভ্যান, পিকআপ নিষিদ্ধ যানবাহনে, কিংবা পায়ে হেটে যাতায়াত করতে হচ্ছে তাদের।

সাভারের একটি কারখানায় কাজ করেন মাদারীপুরের মো. সজিব হোসেন। তিনি বলেন, ‘কাল কারখানা খুলবে। না গেলে চাকরি থাকবে না। তাই স্ত্রী ও এক সন্তান নিয়ে ফিরছি। যানবাহন বদলে বদলে মানিকগঞ্জ পর্যন্ত এসেছি। তিন গুন বেশি ভাড়া লেগেছে।’

মানিকগঞ্জ ট্রাফিক বিভাগের পরিদর্শক মো. রাসেল আরাফাত বলেন, শুক্রবার রাত থেকে ঢাকামুখী পোশাককর্মীদের ভিড় চোখে পড়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী পুলিশ সদস্যরা তাদের দায়িত্ব পালন করছেন। কোনো ধরনের গণপরিবহন সড়কে চলতে দেওয়া হচ্ছে না। পুলিশের চোখ ফাঁকি দিয়ে অনেকে পায়ে হেঁটেও যাচ্ছেন।

যদিও পোশাক মালিকদের সংগঠন বিজিএমইও বলেছে, করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে বন্ধ থাকা পোশাক করাখানা খোলার সিদ্ধান্ত হয়নি। তাই গ্রাম থেকে শ্রমিকদের ফিরিয়ে না আনার অনুরোধ করেছে পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

শুক্রবার রাতে বিজিএমইএর ওয়েবসাইটে সদস্যদের উদ্দেশে এক বার্তায় এ তথ্য জানিয়েছে সংগঠনটি।

বিজিএমইএর নির্দেশনায় বলা হয়েছে, অর্থনীতিকে চলমান রাখতে সার্বিক পরিস্থিত বিবেচনায় পোশাক কারখানা খোলা রাখার নির্দেশনা দেবে বিজিএমইএ। সেই নির্দেশনা না পাওয়া পর্যন্ত যেসব শ্রমিক গ্রামে আছে, তাদের ঢাকায় আসতে না বলার জন্য অনুরোধ করা হলো।