প্রচ্ছদ আর্ন্তজাতিক উড্ডয়নের আগেই সমস্যা ছিল সাগরে বিধ্বস্ত বিমানে

উড্ডয়নের আগেই সমস্যা ছিল সাগরে বিধ্বস্ত বিমানে

ইন্দোনেশিয়ায় জাকার্তা থেকে সুমাত্রা দ্বীপে যাওয়ার সময় সাগরে বিধ্বস্ত হওয়া যাত্রীবাহী বিমানে উড্ডয়নের আগে থেকেই যান্ত্রিক সমস্যা ছিল।

বিমানটির দৈনন্দিন কাজের বিবরণ রাখার রেকর্ড বই থেকে জানা যায়, বিমানটি বিধ্বস্ত হওয়ার একদিন আগে তাতে যান্ত্রিক সমস্যা দেখা দিয়েছিল।

রোববার ইন্দোনেশিয়ার বালি থেকে জাকার্তা যায় বিমানটি। সেই ফ্লাইটের বিবরণী থেকে জানা যায়, বিমানটির একটি যন্ত্র ‘অনির্ভরযোগ্য’ ছিল এবং পাইলট বিমানটিকে প্রথম কর্মকর্তার কাছে হস্তান্তর করতে বাধ্য হয়েছিলেন।

বিধ্বস্ত হওয়া বিমানের রেকর্ড বই থেকে দেখা যায়, রোববার বিমানটি বালি থেকে জাকার্তা যাওয়ার সময় পাইলটের যন্ত্রে গতিসীমা পঠন ছিল ‘অনির্ভরযোগ্য’। এমনকি উচ্চতা পঠনেও পাইলটের যন্ত্র আর প্রথম কর্মকর্তার যন্ত্রে তারতম্য দেখা যায়।

রেকর্ড বইয়ে বলা হয়েছে, ‘বিমানের ক্যাপ্টেনের যন্ত্র অনির্ভরযোগ্য ছিল এবং বিমানের নিয়ন্ত্রণ প্রথম কর্মকর্তার হাতে দেওয়া হয়। এ ছাড়া, বিমানের গতিসীমা ও উচ্চতা পঠনে তারতম্য ছিল।’

তবে তা সত্ত্বেও ওই বিমানের নাবিকরা বালি থেকে জাকার্তা সফর অব্যাহত রাখেন এবং বিমানটি জাকার্তায় নিরাপদে অবতরণ করে।

এর আগে লায়ন এয়ারের প্রধান নির্বাহী এডওয়ার্ড সিরেইট জানান, বালির দেনপাসার থেকে জাকার্তা সফরের সময় বিমানের একটি অনির্দিষ্ট যান্ত্রিক সমস্যা ছিল, যা পরে ‘সমাধান করা হয়’।

তিনি বলেন, ‘বিমানটি যদি ভাঙা হতো তাহলে দেনপাসার থেকে জাকার্তা আসা কখনোই সম্ভব হতো না। আমরা যখন বিমানের নাবিকদের প্রতিবেদন হাতে পাই, সঙ্গে সঙ্গে সমস্যার সমাধান করি।’

সোমবার সকালে ১৮৯ আরোহী নিয়ে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে উড্ডয়নের একটু পর বিমানটি বিধ্বস্ত হয়। লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ বিমানটির জেটি-৬১০ ফ্লাইট জাকার্তা থেকে সুমাত্রার পাংকাল পিনাং যাচ্ছিল।

এ দুর্ঘটনায় কারো বেঁচে থাকার লক্ষণ দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। ইতোমধ্যে কয়েকজনের লাশ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া, শিশুর জুতাসহ বেশ কিছু জিনিস উদ্ধার করা হয়েছে।

লাশ শনাক্তের জন্য বিমান যাত্রীদের স্বজনকে হাসপাতালে যোগাযোগ করতে বলা হয়েছে।

বিধ্বস্ত বিমানটি বোয়িং ৭৩৭ ম্যাক্স এর, যা বোয়িং ৭৩৭ এর সর্বশেষ ভার্সন। এ ভার্সনটি ২০১৬ সালে প্রথম বাজারে আসে।

তথ্য : বিবিসি