প্রচ্ছদ আর্ন্তজাতিক ইউরোপে করোনায় মৃত্যুতে শীর্ষে ব্রিটেন

ইউরোপে করোনায় মৃত্যুতে শীর্ষে ব্রিটেন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

ব্রিটেনে করোনাভাইরাস কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬৯৩ মারা গেছে। এ নিয়ে দেশটিতে প্রাণ হারাল ২৯ হাজার ৪২৭ মানুষ। আর এর মধ্য দিয়ে করোনা মহামারিতে মৃত্যুতে ইতালিকে ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি ইউরোপে সর্বোচ্চ মৃতের সংখ্যার দেশে পরিণত হল ব্রিটেন। ইতালিতে প্রাণঘাতী এ ভাইরাসে মারা গেছেন ২৯ হাজার ৩১৫ জন।

মঙ্গলবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব মৃতের সংখ্যা ২৯ হাজার ৪২৭ জন জানালেও ব্রিটিশ সরকারের প্রকাশ করা তথ্য অনুযায়ী ব্রিটেনে ৩২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান অফিস (ওএনএস) ইংল্যান্ড ও ওয়েলস মিলে ২৯ হাজার ৬৪৮ জনের মৃত্যুর নিবন্ধন করেছে। এর সাথে স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড যোগ করলে মৃতের সংখ্যা দাঁড়াবে ৩২ হাজারে।

ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী- দেশটিতে এ পর্যন্ত ১৩ লাখ ৮৩ হাজার ৮৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন এক লাখ ৯৪ হাজার ৯৯০ জন।

এদিকে, মৃতের সংখ্যার দিক থেকে ব্রিটেনের উপরে আছে কেবল যুক্তরাষ্ট্র। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সেন্টার থেকে দেয়া হালনাগাদ তথ্যে জানানো হয়েছে, মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে দেশটিতে মৃতের সংখ্যা ৭১ হাজার ছাড়িয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়টির দেয়া হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হওয়ার পর প্রাণ হারানো মানুষের সংখ্যা এখন ৭১ হাজার ৩১ জন। আর করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা এখন ১২ লাখ ৩ হাজার ৫৭৩ জন।

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় সর্বোচ্চ স্পেনে শনাক্ত রোগীর সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৫৬১। দেশটিতে মারা গেছে ২৫ হাজার ৬১৩ জন। ইউরোপের দেশ ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৭০ হাজার ৫৫১ আর মৃত ২৫ হাজার ৫৩১ জন। জার্মানিতে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ লাখ ৬৭ হাজার। এর মধ্য থেকে মারা গেছেন ৬ হাজার ৯৯৩ জন। এছাড়া, রাশিয়ায় আক্রান্ত ১ লাখ ৫৫ হাজার ৩৭০ জন আর মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৪৫১ জন।