প্রচ্ছদ আর্ন্তজাতিক আটলান্টিকে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ইরান, আতঙ্কে যুক্তরাষ্ট্র

আটলান্টিকে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ইরান, আতঙ্কে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক মহলে যুক্তরাষ্ট্র ও ইরানের সম্পর্ক ক্রমশই আতঙ্ক ছড়াচ্ছে। ইরানের বিপক্ষে ওয়াশিংটন বিভিন্ন সময়ে নানা সমরকৌশলী পদক্ষেপ নিলেও এবার উল্টো চ্যালেঞ্জ পেতে হচ্ছে মার্কিন প্রশাসনকে। যুক্তরাষ্ট্রের জলসীমার কাছে আটলান্টিক মহাসাগরে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ইরান।

পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানবাহী রণতরীর উপস্থিতিকে হুমকি ধরে তেহরান আগামী মার্চে ওই যুদ্ধজাহাজ পাঠানোর পরিকল্পনা করছে। শুক্রবার ইরানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল তৌরাজ হাসানির বরাত দিয়ে তেহরানের সংবাদমাধ্যম এ খবর জানায়।

ইরানের যুদ্ধজাহাজ মোতায়েনের খবর দিয়ে রিয়ার অ্যাডমিরাল হাসানি বলেন, ‘এখান থেকে আটলান্টিক মহাসাগর বেশ দূর, সে বিবেচনায় ইরানি নৌবাহিনীর বহর আটলান্টিকে মোতায়েন হতে পাঁচ মাসের মতো সময় লাগবে। তবে ইরানি নববর্ষেই (মার্চে) এই বহর আটলান্টিকের উদ্দেশে রওয়ানা করবে।’

নৌবাহিনীর এ মুখপাত্রের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্রশক্তিগুলোর বিচরণস্থল আটলান্টিকে ইরানের নবনির্মিত অত্যাধুনিক প্রযুক্তির বিধ্বংসী যুদ্ধজাহাজ ‘সাহান্দ’ থাকবে। এই যুদ্ধজাহাজে হেলিকপ্টার অবতরণের ব্যবস্থা, টর্পেডো উৎক্ষেপক, বিমান বিধ্বংসী ব্যবস্থা, জাহাজ বিধ্বংসী অস্ত্র, পানির ওপর থেকে অন্য লক্ষ্যবস্তু এবং সমুদ্র থেকে আকাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ব্যবস্থা রয়েছে।