প্রচ্ছদ খেলাধুলা আজ থেকে শুরু আসল যুদ্ধ!

আজ থেকে শুরু আসল যুদ্ধ!

নকআউট পর্ব শুরু হওয়ার সঙ্গে সঙ্গে জমে উঠেছে বিশ্বকাপ। আজ থেকে শুরু হচ্ছে শেষ আটের লড়াই। আজ দ্বিতীয় রাউন্ডের দুটি খেলা অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচে রাত ৮টায় মাঠে নামবে ফ্রান্স-উরুগুয়ে। আর দ্বিতীয় ম্যাচে রাত ১২টায় লড়বে ব্রাজিল-বেলজিয়াম। এই দুই ম্যাচের বিজয়ী দল একে অপরের মুখোমুখি হবে সেমি ফাইনালে।

ফ্রান্স-উরুগুয়ে

এবারের বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী ডিফেন্স হচ্ছে উরুগুয়ের। এবারের বিশ্বকাপে উরুগুয়ে ৪ ম্যাচ খেলে গোল হজম করেছে মাত্র ১টি। অন্যদিকে ফ্রান্স এবাবের বিশ্বকাপে আক্রমণের দিক থেকে বেশ এগিয়ে রয়েছে। এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলে গোল করেছে ৭টি।

এদিকে ফ্রান্সের পুরো দলটাই তারুণ্য নির্ভর একটি দল। ফ্রান্সের গড় বয়স হচ্ছে ২৬ বছর। ফ্রান্সের আক্রমণের ভার রয়েছে গ্রিজম্যান, এমবাপের ওপর। গ্রিজম্যানের একটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থাকলেও এমবাপে এবারই প্রথমবার বিশ্বকাপ খেলছে। কিন্তু প্রথমবার বিশ্বকাপ খেলা এমবাপে রয়েছেন দারুণ ছন্দে।

ব্রাজিল-বেলজিয়াম
এই দুই দল ২০০২ সালের বিশ্বকাপে নকআউট পর্বে মুখোমুখি হয়েছিল। সেবার ব্রাজিলের রো-রো জুটি, রোনালদো ও রিভালদোর গোলে ২-০ ব্যবধানে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেয় রেড ডেভিলরা। আর সেই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। এবারও বেল্জিয়াম আর এবারও জিততে চায় সেলেসাওরা। তাছাড়া ৫৫ বছর ধরে ব্রাজিললের বিপক্ষে কোনো জয় নেই বেলজিয়ামের। তাই এবার জিততে মরিয়া রেড ডেভিলরা। এছাড়াও নকআউট পর্বে এখনও কোনো লাতিন আম্রিকার দেশের বিপক্ষে জিততে পারেনি বেলজিয়াম। প্রতিবারই নিতে হয়েছে হারের স্বাদ।

এদিকে ক্যাসিমিরো আজ নিষেধাজ্ঞার কারণে খেলতে পারছেন না। তাই ‘হৃদপিণ্ড’ ছাড়া ব্রাজিলের মাঝ মাঠ কেমন করে সেটাই এখন দেখার বিষয়।