প্রচ্ছদ শিক্ষাঙ্গন অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসের সংক্রমণের এই সময় অনলাইনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ক্লাস, পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন ও ফলপ্রকাশ এবং ভর্তি মূল্যায়ন কার্যক্রম চালাতে পারবে। এবিষয়ে নীতিগত একমত হয়েছেন উচ্চ শিক্ষার নীতি নির্ধারকরা।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির (এপিইউবি) সভাপতি এবং পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক অনলাইন সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এ সভায় অংশ নেন।

সভায় সিদ্ধান্ত হয়, ইউজিসি থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে একটি গাইডলাইন দেয়া হবে আগামী সপ্তাহে। এরপরই তারা এ কার্যক্রম শুরু করতে পারবে।এবিষয়ে এপিইউবির সভাপতি শেখ কবির হোসেন সাংবাদিকদের বলেন, শিক্ষামন্ত্রী আগামী দিনের সব কার্যক্রম অনলাইনে পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে প্রস্তুত থাকতে বলেছেন।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ সাংবাদিকদের বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের চলমান ছুটিতে শিক্ষর্থীদের লেখাপড়ার ক্ষয়ক্ষতি, ভবিষ্যতে করণীয় ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেয়ার বিষয়ে আমরা আগে কিছুটা অনঢ় ছিলাম। তবে এখন বর্তমান বাস্তবতার আলোকে কিছুটা নমনীয় হতে হয়েছে। আমরা (ইউজিসি) আগামী সপ্তাহে এবিষয়ে  একটি নির্দেশনা জারি করবো।