প্রচ্ছদ খেলাধুলা ইতিহাসে তামিম, প্রথম বাংলাদেশি হিসেবে ২০টি সেঞ্চুরি

ইতিহাসে তামিম, প্রথম বাংলাদেশি হিসেবে ২০টি সেঞ্চুরি

ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টি তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ২০টি সেঞ্চুরির রেকর্ড গড়লেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ২০০৭ সালে জাতীয় দলে অভিষেকের পর পেরিয়ে গেছে ১১টি বছর। যতসময় যাচ্ছে ততই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন এ ড্যাশিং ওপেনার।

চলতি ওয়েস্ট ইন্ডিজ সফরে ওডিআই সিরিজে করলেন দুই ম্যাচে সেঞ্চুরি আর এক ম্যাচে ফিফটি। ক্যারিয়ারে ২০তম সেঞ্চুরি পূরণ করে বাংলাদেশের হয়ে রেকর্ড গড়লেন তামিম। ওয়ার্নার পার্কে দলের ১৮৭/৩ রানের মাথায় তামিম ক্যারিয়ারের ১১ম ওডিআই সেঞ্চুরি পূরণ করলেন ১২০ বলে, ৭টি বাউন্ডারি ও ২টি ছক্কা দিয়ে।

অভিষেক থেকে নিয়মিত ঝড়ো ব্যাটিং করায় নিজের নামের পাশে ড্যাশিং শব্দটি যোগ করিয়েছেন তামিম বহু আগেই। তবে যতই অভিজ্ঞতা বেড়েছে তামিমের ততই খোলস ছেড়ে খেলছেন, ২০১৫ সালের পর থেকে তামিমের ব্যাটে ধারাবাহিক রানের পাশাপাশি পুরনো তামিমকেও আড়াল করেছেন নিজেই। ২০১৮ সালে তামিমের ডট বল দেওয়া নিয়ে তামিমের সমালোচক থেকে শুরু করে ভক্তরাও বেজায় বিরক্ত। কিন্তু অধিনায়ক মাশরাফি যখন জানিয়েছেন তামিম দলের চাহিদা অনুযায়ী খেলছেন, তামিমের খেলা নিয়ে দলের কোন চিন্তা নেই, তখন আর বলার কিছু নেই ভক্ত সমর্থকদের।

সব আলোচনা ও সমালোচনা পেছনে ফেলে এগিয়ে চলছেন তামিম, প্রথম বাংলাদেশি হিসেবে ২০টি আন্তর্জাতিক সেঞ্চুরির স্বাদ গ্রহন করলেন ওয়ার্নার পার্কের উইকেটে। ২০০৭ সালে তামিমের অভিষেকের সময় কে ভেবেছিল বাংলাদেশি কোন ব্যাটসম্যানও আন্তর্জাতিক ক্রিকেটে ২০টি সেঞ্চুরি করবে! অবশেষে তাই হয়েছে, ওয়ানডেতে ১১টি, টেস্টে ৮টি ও ১টি টি২০ সেঞ্চুরি সহ মোট ২০টি আন্তর্জাতিক সেঞ্চুরি করা তামিম ইকবাল এখন বাংলাদেশ ক্রিকেটের রেকর্ড তৈরি করা ওপেনিং ব্যাটসম্যান।