প্রচ্ছদ খেলাধুলা প্রথমবারের মতো ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষে একত্রে দুই দল

প্রথমবারের মতো ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষে একত্রে দুই দল

এই প্রথম ঘটলো এই ঘটনা। ফিফা র‍্যাংকিংয়ের ইতিহাসে প্রথমবারের মতো প্রথম অবস্থানে একইসঙ্গে আছে দুই দেশ। রাশিয়া বিশ্বকাপের পর ঘোষিত ফিফা র‍্যাংকিংয়ে এককভাবে শীর্ষে ছিল চ্যাম্পিয়ন ফ্রান্স। দুই নম্বর অবস্থানে ছিল বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম। তবে সর্বশেষ ফিফা র‍্যাংকিংয়ে ফ্রান্সের সঙ্গে পয়েন্টের ব্যবধান ঘুচিয়েছে বেলজিয়াম। এখন দুটি দলই প্রথম অবস্থানে রয়েছে।

প্রকাশিত র‌্যাংকিংয়ে ইউরোপের দুটি দেশেরই পয়েন্ট সমান ১৭২৯। দুই দলেরই র‍্যাংকিং ১ হলেও দশমিকের ব্যবধানে এগিয়ে থাকায় তালিকায় উপরে ঠাঁই হয়েছে বেলজিয়ামের। শীর্ষস্থানেই দুই দেশ থাকায় র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে রাখা হয়নি কাউকে। আগের মতোই তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। শীর্ষ দশে পরিবর্তন একটি। নয় নম্বর থেকে দশে নেমেছে ডেনমার্ক।

বিশ্বকাপের পর উয়েফা নেশনস লিগের ম্যাচে র‍্যাংকিংয়ের ১৫ নম্বরে থাকা জার্মানির সাথে ড্র করার কারণেই এককভাবে শীর্ষে থাকতে পারল না ফ্রান্স। অন্যদিকে নিজেদের দুই ম্যাচেই জিতে ফ্রান্সের পাশে এসে বসেছে বেলজিয়ানরা। অন্যদিকে মতোই ১১ নম্বরে অবস্থান করছে আর্জেন্টিনা। জার্মানি এগিয়েছে তিন ধাপ, তাদের বর্তমান র‍্যাংকিং ১২।