প্রচ্ছদ জাতীয় ‘ঢাকার বৃত্তাকার রেলপথ বাস্তবায়ন অগ্রগতি ১৯%’

‘ঢাকার বৃত্তাকার রেলপথ বাস্তবায়ন অগ্রগতি ১৯%’

ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণ প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ১৯ শতাংশ হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, এই প্রকল্পের পরামর্শক নিয়োগের কাজ চলমান। এর সমীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে নির্মাণ প্রকল্প গ্রহণ করা হবে। এটি ঢাকার যানজট নিরসনে নতুন মাত্রা সংযোজন করবে।

সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের সোমবারের বৈঠক শুরু হয়।

এক প্রশ্নের উত্তরে রেলমন্ত্রী বলেন, ‘যানজট নিরসনে ঢাকা শহরের চারিদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের জন্য একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব ২০১৭ সালের ২৭ ডিসেম্বর পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়। এর পরামর্শক নিয়োগের জন্য দু’বার ইওআই আহ্বান করা হয়েছে এবং নেগোসিয়েশন চলমান।’

তিনি বলেন, ‘সমীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে নির্মাণ প্রকল্প গ্রহণ করা হবে।’

প্রশ্নকর্তার অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ‘ঢাকা থেকে সিলেট এবং ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত দ্রুতগতির রেল রুট চালুর ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে রেলওয়ে উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে এ রুটের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে। আশা করি, সম্ভাবতা যাচাই শেষ হলে আমরা ঢাকা-চট্টগ্রাম রুটে দ্রুতগতির রেল লাইন বসানোর কাজ করতে সমর্থ হব এবং  চালু করতে পারব।’

২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১ লাখ ৮ হাজার ৬১৬ কোটি টাকা ব্যয়ে ৬৪টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে অর্থাৎ ২০০৯ সাল থেকে এ পর্যন্ত রেলের উন্নয়নে মোট ১ লাখ ৮ হাজার ৬১৬ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে ৬৪টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

এ ছাড়া ২০১৮-১৯ অর্থবছরে এডিপিতে বাংলাদেশ রেলওয়েতে ৪৫টি বিনিয়োগ প্রকল্প এবং ৩টি কারিগরি সহায়তা প্রকল্প অর্থাৎ মোট ৪৮টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভূক্ত করা হয়েছে।

এজন্য মোট ১১ হাজার ৩৩১ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে বলে সংসদকে জানান রেলমন্ত্রী।