প্রচ্ছদ খেলাধুলা চারশ ছাড়াল বাংলাদেশ

চারশ ছাড়াল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট করছে বাংলাদেশ।

স্কোর : ৪০৪/৭ (১২১ ওভার)।

বাংলাদেশের চারশ

ক্রেইফ ব্রাফেটকে সুইপ করে স্কয়ার লেগ দিয়ে চার হাঁকালেন মেহেদী হাসান মিরাজ। এই চারে ৩৯৭ থেকে বাংলাদেশের দলীয় সংগ্রহ পৌঁছে গেল চারশর ঠিকানায়।

১২১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৪০৪ রান। মাহমুদউল্লাহ ৮২ ও মিরাজ ৮ রানে অপরাজিত আছেন।

এই নিয়ে তৃতীয়বার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চারশ রান করল বাংলাদেশ। ২০০৪ সালে সেন্ট লুসিয়ার করেছিল ৪১৬ রান, আর ২০১২ সালে ঢাকায় সর্বোচ্চ ৫৫৬।

লাঞ্চের পরই ফিরলেন লিটন

লিটন দাসের দারুণ এক ইনিংসের শেষ হলো বাজে শটে। লেগ স্টাম্প ফাঁকা রেখে অফ স্পিনার ক্রেইগ ব্রাফেটকে রিভার্স সুইপ করতে গিয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। পায়ের পেছন দিয়ে বোল্ড।

লিটন ৬৪ বলে ৮ চার ও এক ছক্কায় ৫৪ করে ফিরলে ভাঙে ৯২ রানের সপ্তম উইকেট জুটি। লাঞ্চের পর চতুর্থ ওভারে তার বিদায়ের সময় বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩৯৩ রান। মাহমুদউল্লাহর সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

 

প্রথম সেশনে দুর্দান্ত বাংলাদেশ

দ্বিতীয় দিনের প্রথম সেশনে মাত্র একটি উইকেট হারিয়েছে বাংলাদেশ। এই সেশনে ২৫ ওভারে বাংলাদেশ তুলেছে ১২৮ রান। সাকিব আল হাসান ৮০ করে আউট হলে ভাঙে ১১১ রানের ষষ্ঠ উইকেট জুটি।

এরপর সপ্তম উইকেটে পঞ্চাশোর্ধ জুটিতে দলকে এগিয়ে নিচ্ছেন মাহমুদউল্লাহ ও লিটন দাস। লাঞ্চের আগে দুজনই তুলে নিয়েছেন ফিফটি।

লাঞ্চ বিরতির সময় বাংলাদেশের সংগ্রহ ১১৫ ওভারে ৬ উইকেটে ৩৮৭ রান। মাহমুদউল্লাহ ৭৫ ও লিটন ৫৩ রানে অপরাজিত আছেন। দুজন ৮৬ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন।

ফিরেই লিটনের ফিফটি

জিম্বাবুয়ে সিরিজে রান না পাওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন। দ্বিতীয় টেস্টে দলে ফিরেই ফিফটি করলেন লিটন দাস।

আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি করেছেন লিটন। ৪১ থেকে অফ স্পিনার রোস্টন চেজকে ডিপ মিড উইকেটের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে পৌঁছে যান ৪৭-এ। এক বল পরই কাভার দিয়ে চার হাঁকিয়ে ছুঁয়ে ফেলেন মাইলফলক। ৫০ বলে ফিফটি করতে ৮টি চার ও একটি ছক্কা হাঁকান ডানহাতি ব্যাটসম্যান।

মাহমুদউল্লাহ-লিটন জুটির পঞ্চাশ

সপ্তম উইকেটে পঞ্চাশ রানের জুটি গড়েছেন মাহমুদউল্লাহ ও লিটন দাস। ৬৪ বলে ছুঁয়েছে জুটির পঞ্চাশ। তাদের জুটিতে বাংলাদেশ পেরিয়েছে দলীয় সাড়ে তিনশ রান।

১০৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৩৫২ রান। মাহমুদউল্লাহ ৬৪ ও লিটন ২৯ রানে ব্যাট করছেন।

 

প্রথম ঘণ্টায় সাকিবের উইকেট

দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টায় ১২ ওভারে ১ উইকেট হারিয়ে ৪৫ রান তুলেছে বাংলাদেশ। ৮০ রান করে আউট হয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। তার বিদায়ে ভাঙে ১১১ রানের ষষ্ঠ উইকেট জুটি। মাহমুদউল্লাহর ফিফটিতে এগোচ্ছে দল।

পানি পানের বিরতির সময় ১০২ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৩১৪ রান। মাহমুদউল্লাহ ৫১ ও লিটন দাস ৫ রানে ব্যাট করছেন।

মাহমুদউল্লাহর ফিফটি

বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিক্যানের অফ স্টাম্পের বলটা লং অফে পাঠিয়ে এক রান নিলেন মাহমুদউল্লাহ। এই এক রানে ৪৯ থেকে পঞ্চাশে পৌঁছে গেলেন ডানহাতি ব্যাটসম্যান। ৮৮ বলে ফিফটি করতে ৪টি চার হাঁকান তিনি।

সাকিবের বিদায়ে ভাঙল শতরানের জুটি

সেঞ্চুরি হলো না সাকিব আল হাসানেরও। ৮০ রান করে আউট হয়েছেন বাংলাদেশ অধিনায়ক। পেসার কেমার রোচের অফ স্টাম্পের বাইরের বলে শট খেলতে গিয়ে গালিতে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান।

১৩৯ বলে ৬ চারে ৮০ রানের ইনিংসটি সাজান সাকিব। তার বিদায়ে ভাঙে ১১১ রানের ষষ্ঠ উইকেট জুটি। তখন বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ৩০১ রান। মাহমুদউল্লাহর সঙ্গে যোগ দিয়েছেন লিটন দাস।

বাংলাদেশের তিনশ

কেমার রোচকে কাভারের ওপর দিয়ে পাঠিয়ে চার হাঁকালেন মাহমুদউল্লাহ। এই চারে বাংলাদেশ স্পর্শ করল দলীয় তিনশ রান। ৯৬ ওভার ২ দুই বলে তিনশ ছুঁয়েছে বাংলাদেশ।

 

সাকিব-মাহমুদউল্লাহ জুটির সেঞ্চুরি

ষষ্ঠ উইকেটে শতরানের জুটি গড়েছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। ১৬৬ বলে ছুঁয়েছে জুটির সেঞ্চুরি। যেখানে সাকিবের অবদান ৬০, মাহমুদউল্লাহর ৩৮।

দ্বিতীয় দিনের শুরু থেকেই দ্রুতগতিতে রান তুলেছেন আগের দিনের এই দুই অপরাজিত ব্যাটসম্যান। দুজন দিনের প্রথম পাঁচ ওভারে স্কোরবোর্ডে জমা করেন ৩১ রান। এর মধ্যে দিনের চতুর্থ ওভারে স্পিনার রোস্টন চেজকে টানা তিন বাউন্ডারি হাঁকান সাকিব।

৯৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ২৯০ রান। সাকিব ৭৮ ও মাহমুদউল্লাহ ৩৮ রানে অপরাজিত আছেন।

প্রথম দিন বাংলাদেশের

অভিষিক্ত সাদমান ইসলাম ও সাকিব আল হাসানের ফিফটিতে প্রথম দিনটা ভালোই কেটেছে বাংলাদেশের। প্রথম দুই সেশনে ২টি করে উইকেট হারালেও শেষ সেশনে বাংলাদেশ হারায় মাত্র একটি উইকেট। প্রথম দিনের ৯০ ওভারের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৫৯ রান।

সাকিব আল হাসান ৫৫ ও মাহমুদউল্লাহ ৩১ রান নিয়ে শনিবার দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমেছেন। ষষ্ঠ উইকেটে দুজনের ৬৯ রানের জুটি কতটা বড় হয়, সেটাই দেখার। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের খেলা শুরু হয়েছে সকাল সাড়ে নয়টায়।

প্রথম দিন শেষে সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ২৫৯/৫ (সাদমান ৭৬, সৌম্য ১৯, মুমিনুল ২৯, মিথুন ২৯, সাকিব ৫৫*, মুশফিক ১৪, মাহমুদউল্লাহ ৩১*; বিশু ২/৬৯, রোচ ১/৩৮, লুইস ১/৩৫, চেজ ১/৬১)।