প্রচ্ছদ জাতীয় উত্তরায় চারশ’ কেজি এনপিএস জব্দ, আটক ২

উত্তরায় চারশ’ কেজি এনপিএস জব্দ, আটক ২

রাজধানীর উত্তরা ১৪ নম্বর সেক্টরের একটি গোডাউন থেকে আনুমানিক ৩৯৫ কেজি নিউ সাইকোট্রপিক সাবসটেন্সেস (এনপিএস) বা খাট নামের মাদক জব্দ করা হয়েছে। এসময় গোডাউন মালিকসহ দুই ব্যক্তিকে আটক করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উত্তরা জোনের সহকারী কমিশনার (এসি) মো. কামরুজ্জামান  এসব তথ্য নিশ্চত করেছেন।

পুলিশ জানায়, বুধবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় উত্তরার সেক্টর ১৪ এর ১ নম্বর রোডের ১০ নম্বর বাসার একটি গোডাউন থেকে ‘এনপিএস’ তথা ‘খাট’ নামের এই মাদক উদ্ধার করা হয়। ওই গোডাউনে ৩৪টি কাগজের কার্টনে এসব মাদক মজুদ করে রাখা হয়েছিল। অভিযানে আটক দুই ব্যক্তির নাম- গোডাউন মালিক জমুল ইসলাম তালুকদার ও তার সহযোগী মাহবুবুর রহমান পলাশ।

ডিএমপি’র উত্তরা জোনের সহকারী কমিশনার (এসি) মো. কামরুজ্জামান বলেন, উদ্ধার করা এনপিএস তথা খাট নামের মাদকগুলো ইথিওপিয়া থেকে আমদানির পর মজুদ করে রাখা হয়েছিল। গোপন সংবাদের ভিত্তিতে উত্তরা পশ্চিম থানা পুলিশের একটি টিম ১৪ নম্বর সেক্টরের ওই গোডাউন থেকে এসব মাদক উদ্ধার করেছে এবং গোডাউনের মালিকসহ এক সহযোগীকে আটক করা হয়েছে। তবে তাদের আরও এক সহযোগী এখনও পলাতক রয়েছে। পলাতক ব্যক্তিকে গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

পশ্চিম থানার একটি সূত্র জানায়, ওই গোডাউনে গার্মেন্টস কাপড় ও বিভিন্ন আইটেম মজুদ করে রাখা ছিল। একই সঙ্গে কাগজের কার্টনের ভেতরে প্যাকেট করা অবস্থায় এসব খাট নামের এই মাদকও লুকিয়ে রাখা হয়েছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তিদের কাছে পাওয়া তথ্যের বরাতে পুলিশ আরও জানায়, তারা (আটক দুই ব্যক্তি) গার্মেন্টস আইটেমের ব্যবসা করে বলে জানিয়েছে। তাই সেখানে (গোডাউনে) মালামাল মজুদ করে রাখত। তবে এসব এনপিএস তথা খাট নামের মাদকদ্রব্য অন্য একজন এনেছিল বলেও দাবি তাদের। প্যাকেটগুলো অন্য একজন ব্যক্তি নিয়ে এসে গোডাউন মালিক নাজমুল ইসলাম তালুকদের কাছে কিছুদিনের জন্য রাখতে বলেছিল কিন্তু পরে সে আর প্যাকেট নিতে আসে নি বলে জানিয়েছে আটক দুই জন।

প্রসঙ্গত, এই প্রথম কোনও থানা পুলিশ নিউ সাইকোট্রপিক সাবসটেন্সেস (এনপিএস) তথা ‘খাট’ মাদক জব্দ করেছে। এর আগে ৩১ আগস্ট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ডাক বিভাগের সর্টিং এয়ারপোর্ট অফিসের গোডাউন থেকে ২৩টি কার্টনে আনা মোট ৪৬৮ কেজি এনপিএস তথা খাট নামের এই মাদক আটক করা হয়। এরপর কাকরাইল থেকে সেই রাতেই আমদানিকারক ও দুবাই ফেরত মোহাম্মদ নাজিমকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। পরবর্তীতে ১৪ সেপ্টেম্বর সকালে ছয়টি কার্টনে থাকা ১২০ কেজি এনপিএস মাদক জব্দ করে এই অধিদফতর। এরপর ১৫ সেপ্টেম্বর সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফরেন পোস্ট অফিস থেকে জেট এয়ারওয়েজে আসা এনপিএস-এর ১৯ কেজি একটি চালান জব্দ করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

প্রসঙ্গত, ‘গ্রিন টি’র মতো দেখতে এই মাদকটি মূলত ইথিওপিয়ায় খাট ‘KHAT’ নামে পরিচিত। এটি বাংলাদেশে আসা নতুন ধরনের একটি মাদক। এই মাদকের রফতানিকারক ইথিওপিয়ার জিয়াদ মুহাম্মদ ইউসুফ নামের এক ব্যক্তি।