প্রচ্ছদ আর্ন্তজাতিক ৪৪ ভারতীয় সেনা হত্যাকারী কে এই আদিল?

৪৪ ভারতীয় সেনা হত্যাকারী কে এই আদিল?

কাশ্মীরের পুলওয়ামাতে ভারতীয় সেনাবহরে হামলা চালিয়ে ৪৪ জন সেনা সদস্যকে হত্যাকারীর পরিচয় পাওয়া গেছে। তার নাম আদিল আহমেদ দার। বয়স ২০ বছর।

পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার বিকালে আইইডি বিস্ফোরকভর্তি গাড়ি নিয়ে ভারতীয় সেনা সদস্যদের বহরে ধাক্কা মারেন আদিল। তারপরই ঘটে ভয়াবহ বিস্ফোরণ। আদিল কাশ্মীরের লেথুপারা এলাকার গুললাম আহমেদ দারের ছেলে। পুলওয়ামাতে হামলার দায় স্বীকার করা জইশ-ই-মোহম্মদে ২০১৮ সালে যোগ দেন আদিল আহমেদ।

ইন্ডিয়া টুডের খবর, আত্মঘাতী হামলাকারী আদিলের বাবা গুললাম দাবি করেন, তিন বছর আগে ২০১৬ সালে তার সন্তান (আদিল) বন্ধুদের সাথে স্কুল থেকে বাড়ি ফেরার সময় সৈন্য তাদের প্রহার করে।

গোয়েন্দা সূত্রে খবর, একাদশ শ্রেণি পর্যন্ত পড়ে স্কুল ছেড়ে গ্রামেরই একটি সমিলে কাজ করতেন আদিল। ২০১৬ সালের এপ্রিল মাস থেকে হঠাৎ উধাও হয়ে যায় আদিল। পরে সোশ্যাল সাইটে একে ৪৭ নিয়ে ছবি ভাইরাল হয় তার।

টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী এই হামলার পেছনে রয়েছে এক আফগান জঙ্গি। নাম আবদুল রশিদ গাজি। সে আইইডি বিশেষজ্ঞ। গোয়েন্দাদের অনুমান ডিসেম্বর মাসেই হামলার ছক কষা হয়।

এদিকে, বৃহস্পতিবার হামলার পরই আদিল আহমেদ দারের একটি ভিডিও প্রকাশিত হয়। সেখানে সে বলেছে পুলওয়ামা হামলা করা হয়েছে মাসুদ আজহারের ভাইপোর মৃত্যুর প্রতিশোধ নিতে।