প্রচ্ছদ জাতীয় ২৮ মে পর্যন্ত ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

২৮ মে পর্যন্ত ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকারি-বেসরকারি অফিসে ঈদের ছুটি মিলিয়ে সাধারণ ছুটি ৩০ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এ নিয়ে সপ্তমবারের মতো ছুটি বাড়ানো হলো।

আজ বৃহস্পতিবার (১৪ মে) মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব আব্দুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত এই প্রজ্ঞাপন জারি করা হয়।প্রজ্ঞাপনে বলা হয়, কোভিড-19 বিস্তার রোধে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার আগামী ১৬ মে’র পর শর্তসাপেক্ষে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৭ থেকে ২৮ মে পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। সাধারণ ছুটির সঙ্গে ২১ মে’র শবে কদরের ছুটি, ২২, ২৩, ২৯ ও ৩০ মে’র সাপ্তাহিক ছুটি এবং ২৪, ২৫ ও ২৬ মে’র ঈদের ছুটি যুক্ত হবে।তবে জরুরি সেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এই ছুটি প্রযোজ্য হবে না।

এ ছাড়া কৃষিপণ্য, সার, কীটনাশক, জ্বালানি, গণমাধ্যম ( ইলেক্ট্রনিক ও প্রিন্ট), খাদ্য, চিকিৎসা সরঞ্জামাদি, শিল্পপণ্য, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এই ছুটির মধ্যে পড়বে না। জরুরি প্রয়োজনে অফিসগুলো খোলা রাখা যাবে।

এছাড়া প্রয়োজনে ওষুধশিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্পকারখানা চালু রাখা যাবে। পণ্য পরিবহনের কাজে নিয়োজিত সড়ক ও নৌপথে সকল প্রকার যানবাহন (ট্রাক, লরি, কার্গো ভেসেল) চলাচল অব্যাহত থাকবে।

এছাড়া এসময় কোনও শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না। মানুষের প্রয়োজন বিবেচনা করে ছুটিকালীন ব্যাংকিং ব্যবস্থা কিভাবে চালু রাখা হবে সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করবে।

দেশে করোনাভাইরাসের প্রভাবের কারণে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়। এরপর তা দ্বিতীয় দফায় বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। তৃতীয় দফা বাড়িয়ে করা হয় ১৪ এপ্রিল পর্যন্ত। আবার চতুর্থ দফায় ছুটি বাড়ানো হয় ২৫ এপ্রিল পর্যন্ত। পঞ্চম ধাপে ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ও ষষ্ঠ দফায় ৬ মে থেকে ১৬ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়।