প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ২৫ এমপিকে সংসদে না যাওয়ার অনুরোধ

২৫ এমপিকে সংসদে না যাওয়ার অনুরোধ

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

চলমান জাতীয় সংসদের বাজেট অধিবেশনে করোনাভাইরাসের কারণে বয়োজ্যেষ্ঠ ও অসুস্থ ২৫ জন সংসদ সদস্যকে (এমপি) সংসদে না যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

সংসদ অধিবেশনে যোগ দেয়ার জন্য সংসদ হুইপের কার্যালয় থেকে দিনভিত্তিক তৈরী করা রোস্টার থেকে এ তথ্য জানা গেছে। অধিবেশনে ৩৫০ সদস্যের মধ্যে প্রতি কার্যদিবসে ৮৫ থেকে ৯০ জনের নাম অংশগ্রহণের তালিকায় রাখা হয়েছে।

তালিকায় ২৫ এমপির নামের পাশে যে কারণে অধিবেশনে যোগ দেবেন না তা উল্লেখ করা হয়েছে। অধিকাংশ এমপিকে তিন কার্যদিবসের বেশি সংসদে যোগ না দেয়ার অনুরোধ করা হয়েছে। তবে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম সিদ্দিকীসহ মন্ত্রী-প্রতিমন্ত্রীদের ব্যাপারে কিছু বলা হয়নি।

করোনা সংক্রমণের মধ্যেই গত ১০ জুন সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। স্বল্প সংখ্যক সদস্যের অংশগ্রহণে কড়া স্বাস্থ্যবিধি অনুসরণ করে অধিবেশন চলছে। ইতোমধ্যেই সংসদে আগামী অর্থবছরের বাজেট পেশ করা হয়েছে। পাস হয়েছে সম্পূরক বাজেট। আগামী ২৩ জুন থেকে বাজেট আলোচনা চলবে। মাত্র দুই থেকে তিন কার্যদিবস আলোচনার পর আগামী ৩০ জুন বাজেট পাস হবে।

তবে ইতোমধ্যেই অধিবেশনের প্রথম দিন সংসদে যোগ দেয়া গণফোরামের এমপি মোকাব্বির হোসেন খান করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে সিএমএইচে ভর্তি আছেন। সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদের নমুনা পরীক্ষায়ও মঙ্গলবার করোনা পজেটিভ এসেছে। শনিবার রাতে করোনায় আক্রান্ত হয়ে মারা যান ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি অবস্থায় স্ট্রোক আক্রান্ত হয়ে লাইফ সাপোর্টে থাকা সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি মারা যান শনিবার। এর আগে আরো কয়েকজন এমপি করোনায় আক্রান্ত হন। সংসদের কর্মকর্তা-কর্মাচারীদের মধ্যেই অর্ধশতাধিকের করোনায় আক্রান্তের খবর আসে অধিবেশন শুরুর আগে।

সংসদে যেতে বারণ করা বয়োজ্যেষ্ঠদের মধ্যে রয়েছেন- দবিরুল ইসলাম (ঠাকুরগাঁও-২), মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামাণিক (নওগাঁ-৪), মকবুল হোসেন (পাবনা-৩), মো: শাহজাহান মিয়া (পটুয়াখালী-১), আবুল হাসনাত আবদুল্লাহ (পটুয়াখালী-১), আবুল কালাম আজাদ (জামালপুর-১), এ কে এম ফজলুল হক (শেরপুর-৩), রাজি উদ্দিন আহমেদ (নরসিংদী-৫), মোসলেম উদ্দিন (ময়মনসিংহ-৬), আনোয়ার হোসেন (পিরোজপুর-২), সংরক্ষিত আসনের বেগম জিন্নাতুল বাকিয়া, শেখ এ্যানি রহমান, মোছাম্মদ তাহমিনা বেগম, ওয়ার্কার্স পার্টির সংরক্ষিত নারী আসনের বেগম লুৎফুন্নেসা খান।

অসুস্থ হওয়ায় নওগাঁ-২ আসনের শহীদুজ্জামান সরকার ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকেও সংসদে না আসার অনুরোধ করা হয়। এরই মধ্যে অসুস্থজনিত কারণে মারা যান মোহাম্মদ নাসিম।

খুলনা-১ আসনের পঞ্চানন বিশ্বাস, জামালপুর-২ আসনের ফরিদুল হক খান দুলাল, নোয়াখালী-১ আসনের এইচ এম ইব্রাহিম, নোয়াখালী-৪ আসনের মো: ইকরামুল হক চৌধুরী ও চট্টগ্রাম-৬ আসনের এ বি এম ফজলে করিম চৌধুরী অসুস্থ হওয়ায় সংসদে না আসার অনুরোধ করা হয়েছে।

যশোর-৩ আসনের আওয়ামী লীগের কাজী নাবিল আহমেদের স্ত্রী ও মেয়ে অসুস্থ হওয়ায়, টাঙ্গাইল-৬ আসনের আহসানুল হক টিটুর বাবা মারা যাওয়ায় এবং সংরক্ষিত নারী আসনের বেগম আদিবা আনজুম মিতার স্বামী অসুস্থ থাকায় তাদের সংসদে না আসার জন্য বলা হয়েছে।

লক্ষ্মীপুর-১ আসনের আওয়ামী লীগের এমপি আনোয়ার হোসেন খান হাসপাতালের মালিক হওয়ায় তাকে সংসদে না যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।