প্রচ্ছদ সারাদেশ ২১ দিনের লকডাউন শেষে মানিকগঞ্জের ৭টি এলাকাকে ইয়োলো জোন ঘোষণা

২১ দিনের লকডাউন শেষে মানিকগঞ্জের ৭টি এলাকাকে ইয়োলো জোন ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

টানা ২১ দিনের লকডাউন শেষে মানিকগঞ্জের রেডজোন মুক্ত হলো তিনটি উপজেলার সাতটি ৭টি এলাকা। উক্ত এলাকাগুলোতে করোনার সংক্রমন কমে যাওয়ায় শনিবার (৪ জুলাই) জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় সর্বসম্মতিতে রেডজোন এলাকাগুলোকে ইয়োলো জোন ঘোষনা করেন জেলা প্রশাসক এস, এম ফেরদৌস।

জেলা প্রশাসক এস এম ফেরদৌসের সভাপতিত্বে সভায় সদস্য সচিব সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ জানান, জেলার ৭টি অঞ্চলে গত ১৫ জুন রেডজোন ঘোষনা করা হয়। ওই সময় রেডজোন এলাকায় করোনা পজেটিভ আক্রান্ত ব্যক্তি ছিলো ৮৭ জন এর মধ্যে নতুন করে আরো ৪২ জন আক্রান্ত হয়।

এদের মধ্যে সুস্থ্য হয়েছে ১০১ জন। বর্তমানে ২৮ জন করোনা আক্রান্ত ব্যক্তি রয়েছে ওই ৭টি অঞ্চলে। এছাড়া জেলায় বর্তমানে করোনা আক্রান্ত রোগী রয়েছে ১২৮ জন। তার মধ্যে হাসপাতালে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে ২০ জন।

জেলা করোনা প্রতিরোধ কমিটির ওই সভার সিদ্ধান্ত মোতাবেক রোববার (০৫ জুলাই ) থেকে স্বাস্থ্য বিধি মেনে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করা, করোনা আক্রান্ত ব্যক্তির বাড়ি লকডাউন, শহরের শহীদ রফিক সড়ককে যানবাহন চলাচল বন্ধ, করোনা পরীক্ষার রেজাল্ট বের হওয়ার আগ পর্যন্ত বাড়ি থেকে বের না হওয়ারসহ বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে।

জেলা করোনা প্রতিরোধ সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার রিফাত রহমান শামীম, পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম, ডায়াবেটিক হাসপাতালের সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, কাউন্সিলর রতন মজুমদার, আবুল কালাম আজাদ প্রমুখ।

সভায় সকলের মতামতের ভিত্তিত্বে জেলা প্রশাসক এসএম ফেরদৌস জানান, যেসব শর্তে রেডজোন থেকে মুক্ত হওয়া যায় তার সবগুলো শর্তই পুরণ হওয়ায় মানিকগঞ্জের ঘোষিত ৭টি অঞ্চলকে রেডজোন থেকে মুক্ত করে বিধি অনুযায়ী ইয়োলো জোনে রূপান্তর করা হয়েছে।

উল্লেখ্য, অধিক ঝুঁকিপূর্ন বিবেচনায় গত ১৫ জুন রাত ৮ টা হতে ৪ জুলাই পর্যন্ত মানিকগঞ্জ জেলার ৭ টি এলাকাকে রেডজোন ঘোষনা করা হয়। এরপর হতে উক্ত এলাকাসমূহে লকডাউন কার্যকর হয়।