প্রচ্ছদ খেলাধুলা ‘২০১১ বিশ্বকাপ না খেলার কষ্ট থেকেই শক্তি সঞ্চার করেছেন’

‘২০১১ বিশ্বকাপ না খেলার কষ্ট থেকেই শক্তি সঞ্চার করেছেন’

বিশ্বকাপ নিয়ে কোনো বাড়তি আবেগ কাজ করে না বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার। ২০১১ বিশ্বকাপ না খেলার কষ্ট থেকেই শক্তি সঞ্চার করেছেন। এবারের বিশ্বকাপ দল নিয়ে বড় স্বপ্নের কথা জানিয়েছেন মাশরাফি। নিজের শেষ বিশ্বকাপে খেলতে যাবার আগে টাইগারদের প্রথম বিশ্বকাপ নিয়ে নিজের স্মৃতির কথাও তুলে ধরেন বাংলাদেশ অধিনায়ক।

ভবিষ্যত কিংবদন্তি তৈরির মঞ্চ বিশ্বকাপ। সেরাদের সেরার লড়াই অনেক ক্রিকেটারকেই এনে দিয়েছে অমরত্ব। দুই দশক পর ক্রিকেটের সবচেয়ে বড় মহাযজ্ঞ ফিরছে ইংল্যান্ডে।

দলকে দুই বিশ্বকাপে নেতৃত্ব দেয়ার কীর্তির দ্বারপ্রান্তে মাশরাফি বিন মুর্তজা। তার ক্রিকেট ক্যারিয়ারও গোধূলি বেলায়। শেষ বিশ্বকাপ। তারপরও নিরাবেগ মাশরাফি। তবে বিশ্বকাপ মঞ্চের গুরুত্বটা ঠিকই তুলে ধরেন টাইগার দলপতি।

মাশরাফি বলেন, ‘বিশ্বকাপ তো সবসময় স্পেশাল। প্রত্যেকটা খেলোয়াড়ের জন্য বিশ্বকাপ একটা মঞ্চ। একটা ইনিংস হয়তো আজীবন মানুষের চোখে লেগে থাকবে।’

এবারই প্রথম বড় স্বপ্ন নিয়ে বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জয় দিয়েছে নতুন আশা। দলের প্রতি বিশ্বাস আছে মাশরাফিরও। তবে বাস্তবতাও মনে রাখছেন অধিনায়ক।

তিনি বলেন, ‘সব কিছুই সম্ভব। আমদের দলটাও এবার ভালো। তবে এটাও সত্যি কথা অনেক বেশি ভালো ক্রিকেট খেলা লাগবে।’

বাংলাদেশের বিশ্বকাপ অভিষেক হয় ১৯৯৯ সালে। আকরাম-বুলবুলদের কীর্তি এখনো শিহরণ জাগায় কোটি ভক্তের মনে। তখনো ক্রিকেট ক্যারিয়ার শুরু না করা মাশরাফিকেও এখনো তা রোমাঞ্চিত করে।

মাশরাফি বলেন, ‘আমরা একটা পর্যায়ে গিয়ে মিছিল দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম নড়াইলে।’

এবারের আসরে মাশরাফিরাও এমন কিছু মুহূর্তের জন্ম দিক, যা প্রজন্ম থেকে প্রজন্ম হয়ে থাকবে অমর।