প্রচ্ছদ আইন আদালত হাইকোর্টের তিন বেঞ্চে বিচার হবে ভিডিও কনফারেন্সে

হাইকোর্টের তিন বেঞ্চে বিচার হবে ভিডিও কনফারেন্সে

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা সুপ্রিমকোর্টের আপিল বিভাগের একটি বেঞ্চ ও হাইকোর্টের একাধিক বেঞ্চে ভিডিও কনফারেন্সে বিচার কাজ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ফুল কোর্ট সভায় রোববার (১০ মে) এ সিদ্ধান্ত নেওয়া হয়। ফুল কোর্ট সভায় আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা অংশ নেন।

সভা শেষে প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগের তিনটি বেঞ্চ মামলার শুনানির জন্য নির্ধারণ করে দেন। বেঞ্চ তিনটি হলো- বিচারপতি ওবায়দুল হাসানেরে একটি বেঞ্চ। যেখানে অতি জরুরি সকল প্রকার রিট ও দেওয়ানি মোশন এবং এ সংক্রান্ত আবেদনপত্র গ্রহণ করবেন। বিচারপতি জাহাঙ্গীর হোসেনের বেঞ্চে অতি জরুরি সব ধরনের ফৌজদারি মোশন এবং ওই সংক্রান্ত জামিনের আবেদন নেওয়া হবে।

এছাড়া বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চে অন্যান্য মামলার শুনানির জন্য নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, গত ৬ মে বুধবার ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ তৈরি করতে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভা। পরে সেটি অধ্যাদেশ জারি করতে রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেওয়া হয়। রাষ্ট্রপতির সইয়ের পর আইন মন্ত্রণালয় গেজেট প্রকাশ করে।