প্রচ্ছদ শিক্ষাঙ্গন হরিরামপুরে মাধ্যমিক পরীক্ষার ফলাফলে হঠাৎ ছন্দপতন

হরিরামপুরে মাধ্যমিক পরীক্ষার ফলাফলে হঠাৎ ছন্দপতন

জ. ই. আকাশ (হরিরামপুর):

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হারে হঠাৎ ছন্দপতন ঘটে। শতভাগ উত্তীর্ণের কৃতিত্ব নেই উপজেলার কোন শিক্ষা প্রতিষ্ঠানেই। গত বছরের তুলনায় জিপিএ ৫ এর সংখ্যাও কমেছে অনেকাংশে। পাশাপাশি গত কয়েক বছরের তুলনায় বেড়েছে অকৃতকার্যের সংখ্যাও।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চলতি ২০২০ সালে উপজেলার ১৬টি বিদ্যালয় থেকে ১৮৩১ জন শিক্ষার্থী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে কৃতকার্য হয়েছে ৯৪৬ জন, অকৃতকার্য হয়েছে ৮৮৫ জন। জিপিএ ৫ পেয়েছে মাত্র ৫ জন। পরীক্ষার্থীর সংখ্যা বিবেচনায় পাসের হার ৫১.৬৬ শতাংশ।

জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে ঝিটকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ২ জন, রামকৃষ্ণপুর এম. এ. জলিল উচ্চ বিদ্যালয়ের ১ জন, ঝিটকা আনন্দ মোহন উচ্চ বিদ্যালয়ের ১ জন ও পাটগ্রাম অনাথবন্ধু সরকারি উচ্চ বিদ্যালয়ের ১ জন। শিক্ষার্থীদের এমন ফলাফলে হতাশ প্রতিটি বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা, অভিভাবক ও সচেতন মহল।

এ ব্যাপারে ফিরোজা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুনির হোসেন ও ঝিটকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জামাত আলী জানান, এ বছর পরীক্ষা কেন্দ্রে প্রশাসনের অনেক কড়াকড়ি নজর থাকায় ছাত্র-ছাত্রীদের মাঝে ভীতির সৃষ্টি হয় পাশাপাশি তাদের পড়াশোনার প্রস্তুতিতে কমতি ছিল। ভাল ফলাফলের জন্য পড়াশোনার বিকল্প নেই। আর এ জন্য শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও সচেতন হতে হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিগার সুলতানা চৌধুরী জানান, এ বছর উপজেলায় ইংরেজি ও গণিত বিষয়ে সবচেয়ে বেশি শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। বিদ্যালয় খুললে বিষয়টি নিয়ে শিক্ষকদের সাথে কথা বলব। উল্লেখ্য, গত ৩১ মে এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়।