প্রচ্ছদ সারাদেশ হরিরামপুরে ভ্রাম্যমান আদালতের ৫ লক্ষ টাকার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ

হরিরামপুরে ভ্রাম্যমান আদালতের ৫ লক্ষ টাকার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ

জ. ই. আকাশ (হরিরামপুর):

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে প্রায় ৫ লক্ষ টাকার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে ।

২৬ জুলাই (রবিবার) উপজেলার বলড়া ইউনিয়নের নয়ারহাটে মৎস্য সপ্তাহ-২০২০ উপলক্ষ্যে মৎস নিধন অভিযানে ভ্রাম্যমান আদালত মৎস সুরক্ষা ও সংরক্ষণ আইন (১৯৫০) অনুসারে ভাড়ারিয়া গ্রামের মৃত এলমেস ভূইয়ার ছেলে মোঃ জুলহাস (৪৫) কে নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রির দায়ে ১০ হাজার টাকা জরিমানা করে এবং অভিযানে আনুমানিক প্রায় ১০লক্ষ মিটার নিষিদ্ধ কারেন্ট জালও জব্দ করা হয়। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৫ লক্ষ টাকা।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ বিল্লাল হোসেন। অভিযানের সত্যতা নিশ্চিত করে উপজেলা মৎস্য কর্মকর্তা সাইফুর রহমান বলেন, জুলাই থেকে আগষ্ট পর্যন্ত ৯ইঞ্চির নীচে ছোট মাছ ধরা আইনত দন্ডনীয় অপরাধ।

এ বছর বন্যায় বিভিন্ন স্থানে পর্যাপ্ত পানি আসায় মাছের বাম্পার ফলনের সমূহ সম্ভাবনা রয়েছে। কিন্তু প্রতিদিন যেভাবে নিষিদ্ধ জাল ব্যবহার করা হচ্ছে তাতে মাছের বৃদ্ধি এবং বাম্পার ফলনের সম্ভাবনা নষ্ট হচ্ছে।

এ বছর আমরা বন্যার শুরু থেকেই মাছের পোনা নিধনের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে উপজেলা প্রশাসন । প্রায় প্রতিদিনই বিপুল পরিমাণ দেশীয় মাছের পোনা জব্দ করে অবমুক্ত করা হচ্ছে।

অভিযান পরিচালনাকালে আরো উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি মৎস্য কর্মকর্ত মোঃ মনোয়ার হোসেন, বলড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ তারিকুল ইসলাম খান তারেক ও স্থানীয় জনগন।