প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ হরিরামপুরে বেদে সম্প্রদায়ের জন্য কবরস্থানের জমি দান করলেন পুলিশের দুই কর্মকর্তা

হরিরামপুরে বেদে সম্প্রদায়ের জন্য কবরস্থানের জমি দান করলেন পুলিশের দুই কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা হাট বাসুদেবপুর এলাকায় বেদে ও সান্দার সম্প্রদায়ের জন্য কবরস্থানের জমি প্রদান করেছেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান ও গাজীপুর সিআইডির সহকারী পুলিশ সুপার এনায়েত করিম রাসেল। আজ বুধবার (২১ অক্টোবর) দুপুরে কবরস্থানের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জমি দাতা ঢাকা রেঞ্জ পুলিশের উপ মহাপরিদর্শক হাবিবুর রহমান।

কবরস্থান

জানা গেছে, ঝিটকা হাট বাসুদেবপুর এলাকায় প্রায় চার যুগ ধরে বেদে সম্প্রদায়ের ১৩০টি পরিবারের বসবাস। মাছ শিকার ও মেলায় রকমারি জিনিসপত্র বিক্রি করা অর্থ দিয়ে কোনোরকমে চলে তাদের সংসার। এই সম্প্রদায়ের কেউ মারা গেলে স্থানীয় কবরস্থানে দাফন করতে বিভিন্ন বাধার সম্মুখীন হতেন। অধিকাংশ পরিবারের মৃত ব্যক্তিকে নিজ নিজ বাড়িতেই দাফন করা হতো।

এই বিষয়টি মানিকগঞ্জ পৌর এলাকার বাসিন্দা এবং অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) গাজীপুরের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (এএসপি) এনায়েত করিম জানতে পারেন। পরে তিনি ডিআইজি হাবিবুর রহমানকে বিষয়টি অবগত করেন। এরপর ডিআইজি হাবিবুর রহমান ও এএসপি এনায়েত করিম যৌথভাবে ১৩ শতক জমি কেনেন। এই জমিতে বেদে সম্প্রদায়ের লোকজনের জন্য কবরস্থান নির্মাণ করা হয়।

এই সম্প্রদায়ের মৃত ব্যক্তিদের লাশ গ্রামের কবরস্থানে দাফন করতে না দেওয়ায় এতদিন তারা নিজ নিজ বাড়িতে কবর দিয়ে আসছিল।

এসময় আরও উপস্থিত ছিলেন মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) হোসাইন মোহাম্মদ রায়হান, গাজীপুর সিআইডির সহকারী পুলিশ সুপার মো. এনায়েত করিম রাসেল, উপজেলা আ’লীগের সভাপতি গোলজার হোসেন বাচ্চু, গালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিক বিশ্বাসসহ পুলিশের অন্যান্য কর্মকর্তাগণ।