প্রচ্ছদ হেড লাইন স্মার্ট বাংলাদেশ, স্মার্ট খেলোয়াড় তৈরি করবে: প্রধানমন্ত্রী

স্মার্ট বাংলাদেশ, স্মার্ট খেলোয়াড় তৈরি করবে: প্রধানমন্ত্রী

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি, আজকে আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। আর এই স্মার্ট বাংলাদেশ, আমাদের স্মার্ট খেলোয়াড় তৈরি করবে। এবং আমরা সারাবিশ্বের যেকোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করবার যোগ্যতা অর্জন করবো। সেটাই আমি চাই।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে শেখ কামাল যুব গেমসের চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

খেলাধুলার মাধ্যমে যুবদের মেধা বিকশিত হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা যুবদের মাঝে খেলাধুলা যত ছড়িতে দিতে পারব, তত বেশি তাদের মনন ও মেধা বিকশিত হবে। স্বাভাবিক স্বাস্থ্য আরও উন্নত হবে, প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি হবে; যা জীবনের প্রতিটি ক্ষেত্রে উৎকর্ষ সাধনে আরও বেশি অবদান রাখতে পারবে। তারা আরও বেশি দক্ষতা ও যোগ্যতা অর্জন করতে পারবে।

খেলাধুলার ওপর সরকারের গুরুত্বারোপের কথা উল্লেখ করে সরকার প্রধান বলেন, আমরা যখন থেকে সরকার গঠন করেছি, খেলাধুলার দিকে বিশেষভাবে দৃষ্টি দিয়েছি। আন্তঃস্কুল, আন্তঃকলেজ, আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতাগুলো শুরু করেছি। যার ফলে আমরা দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়ে খেলাধুলায় অংশ নিতে পারছি।’

শেখ কামালের বহুমুখী প্রতিভা ছিল জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সে বিভিন্ন খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত ছিল। আবাহনী ক্রীড়াচক্র সে গঠন করে। খেলাধুলার প্রতি যুবকদের সম্পৃক্ত করতে কামাল উদ্যোগ নিয়েছিল। সাংস্কৃতিক দিক থেকেও সে পারদর্শী ছিল।

প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি, যুব গেমস ক্রীড়া অঙ্গনে একটি নতুন মাত্রা যোগ করবে এবং তারকা খেলোয়াড় তৈরির একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে।

তিনি বলেন, সরকার ক্রীড়া অঙ্গনে শ্রেষ্ঠত্ব বাড়ানোর পাশাপাশি দেশের আর্থ-সামাজিক অগ্রগতি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, তরুণরা যুব গেমসে অংশ নিয়ে বিভিন্ন খেলাধুলায় তাদের প্রতিভা বিকাশের সুযোগ পাবে এবং এভাবে নবীন ও শিশুদের খেলাধুলায় সম্পৃক্ত হতে অনুপ্রাণিত করবে।

ক্রীড়াবিদদের ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তোলার সৈনিক হিসেবে বর্ণনা করে, প্রধানমন্ত্রী যুব গেমসে তাদের সর্বাত্মক সাফল্য কামনা করেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং মহাসচি সৈয়দ শাহেদ রেজা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩-এর ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

প্রধানমন্ত্রী পরে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩-এর জমকালো উদ্বোধন উপলক্ষে একটি বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। বিওএ ২০১৮ সাল থেকে প্রতি চার বছর পর পর, বাংলাদেশ গেমস এবং যুব গেমসের আয়োজন করে আসছে। গেমসের মূল উদ্দেশ্য ছিল বিভিন্ন বিভাগে জাতীয় দলের জন্য ভবিষ্যত খেলোয়াড় নির্বাচন করা এবং তরুণ ক্রীড়াবিদদের প্রতিভাকে বিকশিত করা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামে আয়োজিত যুব গেমসের দ্বিতীয় আসরের চূড়ান্ত পর্বে ২৪টি ডিসিপ্লিনের ১৯৩টি ইভেন্টে প্রায় চার হাজার ক্রীড়াবিদ ১৯৩টি স্বর্ণ, ১৯৩টি রৌপ্য ও ২৮৭টি ব্রোঞ্জ পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এর আগে, গত ২-১০ জানুয়ারি আন্তঃউপজেলা প্রথম পর্ব, ১৬-২২ জানুয়ারি আন্তঃজেলা দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়। ঢাকায় চূড়ান্ত পর্বে আটটি বিভাগ অংশ নিচ্ছে।