প্রচ্ছদ আজকের সেরা সংবাদ স্বাস্থ্যবিধি মেনেই হবে ঢাবির ভর্তি পরীক্ষা

স্বাস্থ্যবিধি মেনেই হবে ঢাবির ভর্তি পরীক্ষা

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

স্বাস্থ্যবিধি মেনেই প্রথম বর্ষের (স্নাতক) শিক্ষার্থীদের জন্য পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। তবে গত বছরের তুলনায় পরীক্ষার নম্বর কমানো হয়েছে অর্ধেক।

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ডিনদের নিয়ে অনুষ্ঠিত বিশেষ সভায় এ সিদ্ধান্ত হয়। সভার সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

সভায় পরীক্ষায় লিখিত পরীক্ষার নম্বর বৃদ্ধি, এমসিকিউ ও উচ্চ মাধ্যমিকের নম্বর কমানো এবং বিভাগভিত্তিক পরীক্ষা কেন্দ্র করাসহ বিভিন্ন বিষয়ে পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।

সভা সূত্রে জানা যায়, ঢাবিতে ভর্তি পরীক্ষায় প্রতিবার ২০০ নম্বর হলেও এবার পূর্ণমান থাকবে ১০০। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক থেকে রেজাল্টের উপর ৮০ নম্বর থাকলেও এবার সেটি কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর এমসিকিউ নম্বর ৭৫ থেকে ৩০ করা হয়েছে। এছাড়া লিখিত পরীক্ষার নম্বর থাকবে ৫০। সবমিলিয়ে ১০০ নম্বরের উপর ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ডিনস কমিটির সভায় হয়েছে। সেখানে সবার সম্মতিক্রমে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। লিখিত পরীক্ষাসহ মোট ১০০ নম্বরের হবে।

শিক্ষার্থীদের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর ভর্তির তারিখ জানানো হবে বলেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া করোনার কারণে ঢাকার বাইরে বিভাগগুলোয় শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া চিন্তা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এখন ডিনস কমিটির সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে যাবে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।