প্রচ্ছদ আজকের সেরা সংবাদ সৌদি রাজপরিবারে আবারও উত্তেজনা, দুই যুবরাজসহ অনেক কর্মকর্তা বরখাস্ত

সৌদি রাজপরিবারে আবারও উত্তেজনা, দুই যুবরাজসহ অনেক কর্মকর্তা বরখাস্ত

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

সৌদি বাদশাহ সালমান রাজ পরিবারের গুরুত্বপূর্ণ দুই সদস্যসহ বেশ কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন। রাজকীয় একটি ফরমানে ইয়েমেনে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন যৌথ বাহিনীর কমান্ডার প্রিন্স ফাহাদ বিন তুর্তিকে তার পদ থেকে বরখাস্ত করা হয়। এছাড়া সাবেক বাদশাহ ফাহাদের ছেলে আবদুল আজিজ বিন ফাহাদকেও ডেপুটি গভর্নরের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সন্দেহজনক আর্থিক লেনদেনের অভিযোগে এই দুইজনসহ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করা হবে বলে ওই রাজকীয় ফরমানে তাদের সরিয়ে দেয়া হয়।

সৌদি আরবে দুর্নীতির বিরুদ্ধে চলা কথিত অভিযান শুরু করেছেন বাদশাহ সালমানের ছেলে, যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যাকে সৌদি আরবের অঘোষিত শাসক বলে মনে করা হয়। তবে সমালোচকরা বলেন, বাদশাহ’র সিংহাসন পেতেই তিনি কিছু দিন পর পর এসব গ্রেপ্তার অব্যাহত রেখেছেন। তার পথের সব কাঁটা দূর করাই এসব গ্রেপ্তারের মূল উদ্দেশ।

এর আগে চলতি বছরের শুরুর দিকে ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদন প্রকাশ করেছিল যে, বাদশাহর ছোটভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ ও সাবেক যুবরাজ মোহাম্মদ বিন নায়িফসহ তিনজন জ্যেষ্ঠ রাজ সদস্যকে গ্রেপ্তার করা হয়।
তবে সবচেয়ে আলোচিত ঘটনা ঘটেছিল ২০১৭ সালে যখন রাজপরিবারের অনেক সদস্য, মন্ত্রী এবং ব্যবসায়ীকে রিয়াদের রিটজ-কার্লটন হোটেলে আটকে রাখা হয়। পরবর্তীতে রাষ্ট্রের তহবিলে ১০৬.৭ বিলিয়ন ডলার দেয়ার সমঝোতায় তাদের বেশিরভাগকে ছেড়ে দেয়া হয়।