প্রচ্ছদ আজকের সেরা সংবাদ সৌদির ডাকে সাড়া না দিয়ে যা করলেন কাতার আমির

সৌদির ডাকে সাড়া না দিয়ে যা করলেন কাতার আমির

সৌদি আরবের রাজধানী রিয়াদে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সম্মেলন শুরু হয়েছে। রোববার রিয়াদে শুরু হওয়া এই সম্মেলনে জিসিসির সদস্য রাষ্ট্রগুলোর প্রধান ও সরকারি কর্মকর্তারা অংশ নিয়েছেন।

২০১৭ সালের ৫ জুন সৌদি নেতৃত্বাধীন বাহরাইন, আরব আমিরাত ও মিসরের আরোপিত অবরোধের মাঝেই জিসিসির ৩৯তম এই সম্মেলন শুরু হয়েছে। এই চার দেশ কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগ এনে সেই সময় অবরোধ আরোপ করে।

সার্বভৌমত্বে আঘাত হানার লক্ষ্যে এই অবরোধ আরোপ করা হয়েছে বলে অভিযোগ প্রত্যাখ্যান করেছে কাতার। রিয়াদে চলমান জিসিসি সম্মেলনে অংশ নিতে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে সৌদি বাদশাহ আমন্ত্রণ জানিয়েছে। তবে সৌদি বাদশাহর আমন্ত্রণে সাড়া দেননি কাতারের আমির।

তামিম বিন হামাদ আল থানির পরিবর্তে সৌদি আরবে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখির নেতৃত্বে একটি প্রতিনিধি দল রিয়াদে গেছে। তবে জিসিসির সম্মেলনে কাতারের আমিরের অংশ না নেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছেন বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল খলিফা।

রোববার এক টুইট বার্তায় তিনি বলেছেন, অবরোধ আরোপকারী দেশগুলোর দাবি মেনে নিয়ে সম্মেলনে যোগ দেয়া উচিত ছিল কাতারের আমিরের। বিশেষজ্ঞরা বলছেন, চলমান এই বিতর্কে জিসিসির সম্মেলন কী ধরনের প্রভাব ফেলবে তা এখনো পরিষ্কার নয়। কারণ সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে কূটনৈতিক এই টানাপড়েনে কার্যকর সম্পর্ক তৈরি বাধাগ্রস্ত হতে পারে।

সূত্র : আলজাজিরা।