প্রচ্ছদ আর্ন্তজাতিক সৌদিকে অস্ত্র বিক্রি বন্ধের উপায় খুঁজছে কানাডা

সৌদিকে অস্ত্র বিক্রি বন্ধের উপায় খুঁজছে কানাডা

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, সৌদি আরবের কাছে হাজার কোটি ডলার মূল্যের অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করার উপায় খুঁজছে তার সরকার।

রোববার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে ট্রুডো প্রথমবারের মতো সৌদিকে অস্ত্র বিক্রি বন্ধ করতে পদক্ষেপের বিষয়টি নিশ্চিত করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

‘এসব সমরযান সৌদি আরবে পাঠানো বন্ধ করা যায় কিনা তা খতিয়ে দেখতে এসব রপ্তানির পারমিট পরীক্ষা করছি আমরা,’ সিটিভিকে বলেন ট্রুডো।

আগে ট্রুডো বলেছিলেন জেনারেল ডাইনামিকস কর্পোরেশনের ১.৩ হাজার কোটি ডলার মূল্যের সমরযান বিক্রির চুক্তি বাতিল করলে বিশাল অঙ্কের জরিমানা গুণতে হবে। কিন্তু রোববার ট্রুডো বেশ কঠোর স্বরে এই চুক্তি বাতিল করার কথা বলেন।

গত মাসে ট্রুডো বলেছিলেন, এসব অস্ত্র অপব্যবহার করা হচ্ছে তা নিশ্চিত হওয়া গেলে কানাডা এগুলো রপ্তানির অনুমোদন স্থগিত করতে পারে।

সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করায় ও ইয়েমেনের ভয়াবহ যুদ্ধের কারনে সৌদি আরবে এসব অস্ত্র পাঠানো বন্ধ করতে ট্রুডোকে চাপ দিচ্ছেন বিরোধীদলীয় নেতারা। ট্রুডোর লিবারেল সরকার ক্ষমতায় আসার আগে দেশটির রক্ষণশীল সরকার সৌদির সঙ্গে ওই চুক্তি করে।

এবছর সৌদি আরবে মানবাধিকার প্রশ্নে অটোয়া ও রিয়াদের মধ্যে বিরোধ দেখা দেয়। কানাডা জানিয়েছে, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক খাসোগি হত্যাকাণ্ডের বিষয়ে কী পদক্ষেপ নেয়া যায় সে বিষয়ে তারা মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা করছে।