প্রচ্ছদ আজকের সেরা সংবাদ সুর প্লাটালেন ম্যাঁক্রো, বললেন মহানবীর কার্টুন আঁকাকে সমর্থন করি না

সুর প্লাটালেন ম্যাঁক্রো, বললেন মহানবীর কার্টুন আঁকাকে সমর্থন করি না

ম্যাঁক্রো

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

মহানবী (সা.)-কে বিদ্রূপ করে কার্টুন প্রকাশে সমর্থন ও ইসলামবিদ্বেষী মন্তব্যের কারণে সৃষ্ট তীব্র প্রতিক্রিয়ার মুখে এবার সুর পাল্টালেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ম্যাক্রো জানান, তার সরকার এই কার্টুন আঁকাকে সমর্থন করবে না বলে জোর দিয়েছিল। কিন্তু কথা বিকৃতভাবে উপস্থাপিত হওয়ায় মানুষ মনে করেছে, তিনি কার্টুনগুলো সমর্থন করেন।

তিনি বলেছেন, মহানবী (সা.)-কে অবমাননা করে কার্টুন প্রকাশে মুসলমানদের অনুভূতি কেমন হতে পারে, সেটি তিনি বুঝতে পারছেন। শনিবার (৩১ অক্টোবর) সংবাদমাধ্যম আল জাজিরা-কে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে নিজের এমন মনোভাবের কথা জানান তিনি।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, মহানবীকে (সা.) অবমাননা করে কার্টুন প্রকাশে মুসলমানদের অনুভূতি কেমন হতে পারে, তা বুঝি। যারা ইসলাম বিকৃত করে তাদের আচরণে মুসলমানরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়। তিনি বলেন, ব্যাঙ্গচিত্র প্রদর্শন করা ফ্রান্সের কোনো সরকারি প্রকল্প বা উদ্যোগ ছিল না। এটি একটি বেসরকারি স্বাধীন ও স্বতন্ত্র সংবাদপত্রের কাজ। পত্রিকাগুলো সরকারের অনুগত নয়। কার্টুন এঁকে রাসূলের (সা.) অবমাননা করায় মুসলমানদের অনুভূতি কেমন হতে পারে, তা আমি বুঝতে পারি।

কয়েকদিন আগে খুন হওয়া ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটিকে সম্মান জানাতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ম্যাক্রোঁ বলেন, ইসলাম ধর্ম ও বিশ্বনবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না বলে সাফ জানিয়ে দেন।

এরপরই ফ্রান্সের মুসলিমরা ম্যাক্রোঁর বিরুদ্ধে অভিযোগ তোলেন, তাদের ধর্মকে দমন করা ও ইসলামফোবিয়াকে বৈধতা দিতে চেষ্টা করছেন তিনি। ম্যাঁক্রোর এমন বিতর্কিত মন্তব্যের পরই তুরস্ক, পাকিস্তান, মালয়েশিয়া, কাতার, ইরান, বাংলাদেশসহ সারা বিশ্বের মুসলিমরা ফরাসি পণ্য বয়কটের ডাক দেন। এতে চরম বেকায়দায় পড়ে ফ্রান্স।