প্রচ্ছদ আর্ন্তজাতিক শ্রীলঙ্কায় ছুরি ও তলোয়ার থানায় জমা দেওয়ার নির্দেশ

শ্রীলঙ্কায় ছুরি ও তলোয়ার থানায় জমা দেওয়ার নির্দেশ

শ্রীলঙ্কার জনগণের কাছে যেসব তলোয়ার ও বড় আকারের ছুরি আছে সেগুলো জমা দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে দেশটির পুলিশ। তবে দৈনন্দিন কাজে ব্যবহারের জন্যে বৈধ যেসব ছুরি আছে সেগুলো এর আওতায় পড়বে না। একই সঙ্গে লোকজনের কাছে যদি সামরিক বাহিনীর ইউনিফর্মের মতো দেখতে জামা-কাপড় থাকে সেগুলোও স্থানীয় থানায় গিয়ে জমা দিতে বলা হয়েছে।

সম্প্রতি ইস্টার সান ডে’তে বেশ কয়েকটি গির্জা ও হোটেলে আত্মঘাতী হামলায় বহু মানুষ হতাহত হওয়ার পর সারা দেশে নিরাপত্তার জন্য যে উদ্যোগ নেওয়া হয়েছে তারই অংশ হিসেবে এই আহবান জানানো হয়েছে। খবর বিবিসির।

এদিকে, একুশে এপ্রিলের হামলার পর পুলিশ সারা দেশের বিভিন্ন স্থানে সাঁড়াশি অভিযান চালিয়ে ইতোমধ্যেই শত শত অস্ত্র উদ্ধার করে সেগুলো জব্দ করেছে। ওই হামলায় আড়াইশো জনেরও বেশি নিহত এবং আরো প্রায় পাঁচশো জন আহত হয়েছে।

পুলিশ বলছে, লোকজনের প্রতি আহবান জানানো হয়েছে তাদের কাছে থাকা বড় আকারের ছুরি এই শনি ও রবিবারের মধ্যেই জমা দেওয়ার জন্য। এগুলো স্থানীয় থানায় গিয়ে জমা দিতে বলা হয়েছে।

পুলিশের একজন মুখপাত্র রোয়ান গুনাসেকারা বলেছেন, এছাড়াও লোকজনের কাছে যদি সামরিক বাহিনীর ইউনিফর্মের মতো দেখতে জামা-কাপড় থাকে সেগুলোও স্থানীয় থানায় গিয়ে জমা দিতে বলা হয়েছে।

তবে এই দু’দিনে কেউ যদি তাদের কাছে থাকা অবৈধ অস্ত্র জমা দেয় তাহলে তাদেরকে ক্ষমা করা হবে কীনা সে বিষয়ে তিনি কিছু বলেননি। হামলার ঘটনায় তদন্তের মধ্যেই পুলিশের পক্ষ থেকে এই আত্মসমর্পণের আহবান জানানো হলো।