প্রচ্ছদ আজকের সেরা সংবাদ শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে আশুলিয়ায় বিক্ষোভ

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে আশুলিয়ায় বিক্ষোভ

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানায় ৭০৯ জন শ্রমিক ছাঁটাই এর প্রতিবাদে ও পুর্নবহালের দাবিতে দ্বিতীয় দিনের মত বিক্ষোভ করছেন শ্রমিকরা।  আজ রোববার সকাল থেকে ‘সিগমা ফ্যাশন লিমিটেড’ কারখানার ভেতরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন প্রায় ৩০০ শ্রমিক।
এর আগে, গতকাল শনিবার  সকালে  কারখানার দেয়ালে নোটিশ টাঙিয়ে ৭০৯ জন শ্রমিক ছাঁটাই করে। এর প্রতিবাদে গতকালের মত আজও আন্দোলন করছে শ্রমিকরা।

শ্রমিকরা জানান, করোনার কারণে ১লা এপ্রিল  হতে আগামী ৩১ মে পর্যন্ত করাখানা লে-অফ ঘোষণা করা হয়। কারখানা বন্ধ থাকাকালীন এতোগুলো শ্রমিককে কিভাবে কর্তৃপক্ষ ছাঁটাই করে৷ ছুটি হওয়ার পর সব শ্রমিক কারখানার আশপাশেই থেকেছে। কাল সকালে হঠাৎ করে কারখানার দেয়ালে এতোগুলো শ্রমিক ছাঁটাইয়ের নোটিশ দেয়। নোটিশ দেখে তারা সবাই একত্রিত হয়ে চাকরিতে পুনর্বহালের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ করে।
আড়াই বছর যাবৎ কারখানাটিতে কাজ করে ফরিদা। তার নামও ছাঁটাই তালিকায় রয়েছে।

তিনি  বলেন, মালিক কিভাবে আমাদের ছাঁটাই করে। আমরা তো কারখানা ছুটি হওয়ার পর বাসায় ছিলাম বাড়িতে যায়নি৷ আর এই দুর্যোগের সময়ে এতো গুলো শ্রমিক চাকুরি হারালাম কোথায় যাবো? কি করবো?
এ বিষয়ে শ্রমিক নেতা ইব্রাহিম ও আল কামরান  বলেন, বন্ধ করাখানায় কাল হঠাৎ করে কারখানার দেয়ালে ৭০৯ শ্রমিককে ছাঁটাইয়ের নোটিশ টাঙিয়ে দেয়৷ এর পরিপ্রেক্ষিতে গতকালই শ্রমিকদের নিয়ে শিল্প পুলিশ-১ এর এসপির কাছে অভিযোগ করা হয়। অভিযোগের কোনো ফল না পাওয়ায় শ্রমিকরা আজও কারখানার ভেতরে অবস্থান করছে।
এ বিষয়ে কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মিজানুর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।