প্রচ্ছদ জাতীয় শীতকালে বাড়বে করোনার প্রকোপ: গবেষণা

শীতকালে বাড়বে করোনার প্রকোপ: গবেষণা

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

গত কয়েক মাস ধরে যে প্রশ্নটা ঘুরছে, তা হলো করোনাভাইরাস কতদিন থাকবে এবং বিভিন্ন ঋতুতে ফিরে আসবে কিনা। নতুন দুটি গবেষণার উল্লেখ করে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, কেমন হতে পারে করোনাভাইরাস। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

সায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখানো হয়েছে যে, শীতকালে করোনার প্রকোপ ফিরে আসবে। সেখানে বলা হয়েছে, দীর্ঘকালীন সামাজিক দূরত্ব ২০২২ সাল পর্যন্ত বলবৎ রাখা উচিত, যাতে করোনা নিয়ন্ত্রণে রাখা যায়।যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ইনফেকশাস ডিজিজ রিসার্চ অ্যান্ড পলিসি (সিআইডিআরএপি) অন্য একটি গবেষণায় আরেকটি দৃষ্টিভঙ্গি তুলে এনেছে। সেখানে করোনা এই ঢেউ কীভাবে আসতে পারে তার ধারণা দেয়া হয়েছে।

এই দুটি গবেষণারই অন্যতম লেখক হার্ভার্ড টি এইচ চান স্কুল অব পাবলিক হেলথের মহামারি বিশেষজ্ঞ মার্ক লিপসিৎচ। তিনি বলেছেন, দুটি গবেষণা থেকেই এই সিদ্ধান্তে পৌছনো যাচ্ছে যে করোনাভাইরাস নিজে থেকে চলে যাবে না। 

লিপিসিৎচ বলেন, আমাদের নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নিতে হবে যাতে আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ক্ষমতা সুরক্ষিত রাখা যায় এবং তারপর ক্রমশ গোষ্ঠী প্রতিরোধের দিকে যেতে হবে, যদি গোষ্ঠী প্রতিরোধ সম্ভব হয় (আমরা এখনও জানি না প্রতিরোধ কতদিন টিকবে)। এ কারণেই অনেক মাস তো বটেই, বেশ কয়েক বছর ধরে ভাইরাস একটি এলাকায় জনসাধারণের মধ্যে ছড়াবে এবং সে জন্য যথেষ্ট পরিমাণ নিয়ন্ত্রক পদক্ষেপ নিতে হবে।