প্রচ্ছদ আর্ন্তজাতিক লকডাউন আরো শিথিলের ঘোষণা স্পেন ও ইতালির, কমছে মৃত্যুহার

লকডাউন আরো শিথিলের ঘোষণা স্পেন ও ইতালির, কমছে মৃত্যুহার

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে মহাদেশ হিসেবে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইউরোপ। একক দেশ হিসেবে মৃত ও আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে বেশি দেখা গেলেও, ইতালি, ফ্রান্স, স্পেন, জার্মানি ও বেলজিয়ামসহ অসংখ্যা ইউরোপীয় দেশ তালিকার শুরুর দিকে আছে। তবে সম্প্রতি একাধিক ইউরোপীয় দেশ ভাইরাসটির সংক্রমণ রোধে আরোপিত কঠোর লকডাউন শিথিল করছে। দেশগুলোতে কমছে আক্রান্ত ও মৃতের হার। এমতাবস্থায়, লকডাউন আরো শিথিলের ঘোষণা দিয়েছে ইতালি ও স্পেন। এ খবর দিয়েছে পলিটিকো।

ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ্পে কন্তে স্থানীয় গণমাধ্যম লা রিপাবলিকাকে জানিয়েছেন, আগামী ৪ঠা মে থেকে খুলে দেয়া হবে ইতালির পণ্য প্রস্তুতকারী শিল্প। তবে আগামী সেপ্টেম্বর পর্যন্ত দেশটির সকল স্কুল বন্ধ রাখা হবে। কন্তে বলেন,  কৌশলী ব্যবসা, যেমন- রপ্তানি প্রতিষ্ঠানগুলো আগামী সপ্তাহ থেকেই কাজ শুরু করতে পারে। এজন্য অবশ্য স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন লাগবে তাদের।

অন্যদিকে, ফরাসি প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজ জানিয়েছেন, ২রা মে থেকে পরিবারের সদস্যদের নিয়ে হাঁটতে বের হওয়া ও এককভাবে শরীরচর্চার অনুমোদন দেয়া হবে। তিনি আরো বলেন, লকডাউন পর্যায়ক্রমে ও সমন্বিতভাবে শিথিল করা হবে। দেশটিতে রোববার একমাসে সর্বনিম্ন করোনা সংক্রান্ত মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, চলতি মাসের মাঝের দিকে ইউরোপীয় কমিশন করোনা আক্রান্ত দেশগুলোকে তাদের লকডাউন থেকে বের হওয়ার কৌশল নিয়ে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছে। তবে এখন পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো এককভাবেই লকডাউন শিথিল করে যাচ্ছে। একদিকে, ইতালি গ্রীষ্মের পর স্কুল খোলার পরিকল্পনা করছে। অন্যদিকে, বেলজিয়াম ও ফ্রান্স যথাক্রমে ১৮ই মে ও ১১ই মে’তে স্কুল খোলার কথা ভাবছে।