প্রচ্ছদ আজকের সেরা সংবাদ লকডাউনের সিদ্ধান্ত ভুল ছিল বললেন নোবেলজয়ী বিজ্ঞানী

লকডাউনের সিদ্ধান্ত ভুল ছিল বললেন নোবেলজয়ী বিজ্ঞানী

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

নোবেলজয়ী বায়োফিজিস্ট মাইকেল লেভিট বলেছেন, লকডাউনের সিদ্ধান্ত ‘একটি বড় ভুল’ ছিল। ফ্রেডি সেয়ার্সের আনহার্ডডটকমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

লেভিট বলেন, চীনের মতো দেশ যেভাবে করোনাভাইরাস মোকাবিলা করেছে সেগুলোর ওপর বেশি নজর দেয়া উচিত ছিল। তার মতে, ফেস মাস্ক, হাত জীবাণুমক্ত করা এবং সংস্পর্শ ছাড়া লেনদেন বিশেষ করে ক্রেডিট কার্ড দিয়ে লেনদেনের মতো পরিকল্পনা গ্রহণ করা উচিত ছিল। এমনকি পুরো একটি দেশ লকডাউন না করে শুধু বয়স্ক মানুষজনকে বিচ্ছিন্ন করা দরকার ছিল।

দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত নোবেলজয়ী এই বিজ্ঞানী বলেন, করোনাভাইরাসের প্রতিক্রিয়ায় জার্মানি ও সুইডেন আদর্শ মডেল; কারণ তারা হার্ড ইমিউনিটির ওপর জোর দিয়েছে এবং লকডাউন বেশিদিন দেয়নি। তাই এসব দেশ করোনার দ্বিতীয় ধাক্কা থেকে নিজেদের রক্ষা করতে পারবে বলে মনে করেন লেভিট। বিপরীতে বিপদে পড়বে অস্ট্রিয়া ও অস্ট্রেলিয়ার মতো দেশ। কারণ তারা অনেক আগেই লকডাউন দিয়েছে।

যেসব দেশ কড়াকড়িভাবে লকডাউন বাস্তবায়ন করছে, ভবিষ্যৎ প্রজন্ম তাদেরকে তাদের ভুলের জন্য কঠোরভাবে মূল্যায়ন করবে। নোবেলজয়ী এই বিজ্ঞানী জোর দিয়েই বলেন যে, প্রত্যেকটি দেশের উচিত তাদের আক্রান্ত বাসিন্দাদের খুঁজে বের করা এবং তারা যেন অন্যকে সংক্রমিত করতে না পারে সেটা নিশ্চিত করা।