প্রচ্ছদ হেড লাইন লকডাউনের প্রথমদিনেই রাজধানীতে আটক-গ্রেফতার ৭৫৫ জন

লকডাউনের প্রথমদিনেই রাজধানীতে আটক-গ্রেফতার ৭৫৫ জন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

কঠোর লকডাউনের প্রথমদিনে সরকারি নির্দেশনা অমান্য করে বাইরে বের হয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) হাতে আটক ও গ্রেফতার হয়েছেন ৭৫৫ জন। আজ বৃহস্পতিবার (০১ জুলাই) লকডাউনের প্রথমদিন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অভিযানে তাদের আটক ও গ্রেফতার করা হয়।

ডিএমপি জানায়, লকডাউনের সরকার নির্দেশিত বিধি-নিষেধ মানাতে রাজধানীজুড়ে দিনভর চেকপোস্ট, ভ্রাম্যমাণ আদালত ও টহল পরিচালনা করা হয়। সারাদিনে বিনাকারণে ঘর থেকে বের হয়ে পুলিশের হাতে আটক হয়েছেন সর্বমোট ৪৯৭ জন। এছাড়া বিধিনিষেধ অমান্য করায় আরও ২৫৮ জনকে নিয়মিত মামলায় গ্রেফতার করা হয়েছে।

ঢাকার বিভিন্ন থানা এলাকায় পুলিশের অভিযানে ৩৭৩ জনকে আটক করা হয়, আর নিয়মিত মামলায় গ্রেফতার করা হয় ৭৩ জনকে।

এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক তেজগাঁও এলাকায় মোট ২৩২ জনকে আটক করা হয়েছে। এছাড়া রমনায় ৫৫ জন, ওয়ারীতে ৪ জন, মিরপুরে ৭৫ জন ও গুলশানে ৭ জনকে আটক করা হয়। আর গ্রেফতারদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক লালবাগে ৩৮ জন, ওয়ারীতে ৩ জন ও উত্তরায় ৩২ জন।

ডিএমপি ট্রাফিক বিভাগের পরিচালিত অভিযানে মোট ২৭৪ টি গাড়ির বিরুদ্ধে মামলা দিয়েছে, রেকারিং করা হয়েছে ৭৭ টি গাড়ি। আর গাড়িতে ৪ লাখ ৬৩ হাজার ৫০ টাকা জরিমানা করে ট্রাফিক বিভাগ। গাড়ি সংক্রান্ত কারণে মোট ৬ জনকে আটক করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়।

ডিএমপি পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৭৬ জনকে গ্রেফতার করা হয়, বিভিন্ন সাজা দেওয়া করা হয় ৮১ জনকে। এদিকে, ভ্রাম্যমাণ আদালত সাধারণ মানুষকে ৪৫ হাজার ৫৫৭ টাকা জরিমানা করেন, সর্বমোট ২৬ টি ব্যবসাপ্রতিষ্ঠানকে ১ লাখ ২ হাজার ১৫০ টাকা জরিমানা করেন।

সে হিসেবে লকডাউনের প্রথম দিকে ব্যক্তি, গাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান কেন্দ্রীক ডিএমপির মোট জরিমানা আদায়ের পরিমাণ ৪ লাখ ৯২ হাজার ৫০৭ টাকা।

লকডাউন প্রসঙ্গে বৃহস্পতিবার সকালে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, প্রজ্ঞাপনে যাদের বের হওয়ার অনুমতি আছে, শুধু তারাই বের হচ্ছেন। তবে অনেকের অভ্যাস প্রথম দুইদিন মানার পর আর কেউ নিয়ম মানতে চান না। কিন্তু এবার লকডাউন বাস্তবায়নে মাঠে রয়েছে ডিএমপি সদস্যরা।

এর আগে, বুধবার (৩০ জুন) লকডাউন প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, কেউ অকারণে ঘর থেকে বের হলে আমরা জিজ্ঞাসাবাদ করবো, প্রয়োজনে ম্যাজিস্ট্রেট নিয়ে ব্যবস্থা নেবো, তাকে আইনি ঝামেলায় পড়তে হবে। যানবাহন ব্যবহার করলে মোটরযান আইনে ব্যবস্থা দেবো।

কেউ অকারণে বের হলে তাকে দণ্ডবিধির ২৬৯ ধারা অনুযায়ী গ্রেফতার করে আদালতে পাঠানো হবে। যেটি আমরা এর আগে কখনও করিনি। এবারে আমরা এ অবস্থান পর্যন্ত যাবো। এমনও হতে পারে ডিএমপি প্রথম দিন ৫ হাজার লোক গ্রেফতার করবে, এমনটাও শুনতে পারেন। এরকম পরিস্থিতি হতে পারে, আমরা অত্যন্ত শক্ত অবস্থায় থাকবো।