প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ রায়পুরা সরকারী কলেজে অনার্স প্রথম বর্ষের ফরম পুরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

রায়পুরা সরকারী কলেজে অনার্স প্রথম বর্ষের ফরম পুরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

রায়পুরা (নরসিংদী) থেকে তন্ময় সাহা: নসিংদীর রায়পুরা সরকারী কলেজে অনার্স প্রথম বর্ষের ফরম পুরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন খাত দেখিয়ে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে বোর্ড নির্ধারিত ফি’র চেয়ে দিগুনেরও বেশি ফি আদায় করা হচ্ছে।
শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, অনার্স প্রথম বর্ষের ফরম পুরণে প্রত্যেক শিক্ষার্থীর নিকট হইতে বিভিন্ন খাত দেখিয়ে আদায় করা হচ্ছে ৪হাজার ২শ টাকা। যা বোর্ড নির্ধারিত ফি থেকে দিগুন। বেশ কয়েকজন শিক্ষার্থীর নিকট হইতে ৪হাজার ২শ টাকা আদায় করার পর সচেতন শিক্ষার্থীদের চাপের মুখে পরবর্তিতে ৬শ টাকা কমিয়ে এখন ৩ হাজার ৬শ টাকায় আদায় করা হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী জানান, রায়পুরা কলেজকে সরকারী করা হলেও সরকারী সুবিদা পাচ্ছি না আমরা। ফরম পুরণ বাবদ আমাদের কাছ থেকে ৩হাজার ৬শ টাকা হতে ৪হাজার ২শ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে। সরকারী কলেজে ফরমপুরণ বাবদ ২হাজার টাকার উপরে হতে পারে না।
রায়পুরা সরকারী কলেজের অধ্যক্ষ আমজাদ হোসেন ফরম পুরনের অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ কৌশলে এড়িয়ে গিয়ে বলেন, গত ০৮-০৮-২০১৮ তারিখ আমাদের কলেজটি সরকারী করণের তালিকাভুক্ত হলেও আজো আমরা সরকারী সযোগ-সুবিধা পাচ্ছি না। বিশেষ করে অনার্স কোর্স পরিচালনা করতে গিয়ে চুক্তিভিত্তিক সহ প্রায় ২০জন শিক্ষক পাঠদানে দায়িত্ব পালন করছেন। তাদের সম্পূর্ণ বেতন-ভাতা, সুযোগ-সুবিদা প্রতিষ্ঠানের ফান্ড থেকে বহন করতে হচ্ছে। আত্মীকরনের জন্য সকল শিক্ষক-কর্মচারীর তথ্য ফাইল উর্ধ্বতন কর্তপক্ষের নিকট প্রেরণ করেছি। আশা করছি চলতি বছরের শেষের দিকে সরকারী সকল সুযোগ-সুবিধা চালু হয়ে যাবে। তখন আর এ সমস্য থাকবে না।
এ ব্যাপারে কথা হয় রায়পুরা সরকারী কলেজের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শফিকুল ইসলামে সাথে। তিনি বলেন, অতিরিক্ত ফি আদায়ের অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
উল্ল্যেখ : উপজেলার প্রাণকেন্দ্রে ১৯৬৭ সালে স্থাপিত হয় রায়পুরা কলেজটি। পরে গত বছরের আগষ্টে কলেজটি সরকারী করন করা হয়। বর্তমানে প্রায় সাড়ে তিনহাজার শিক্ষার্থীর বিচরণ কলেজটি ঘিরে। এর মধ্যে অনার্সে রয়েছে ৬টি বিষয়ে ৬শ আসন।