প্রচ্ছদ শিক্ষাঙ্গন রাবি’র সোহরাওয়ার্দী হল সংস্কারের দাবিতে বিক্ষোভ

রাবি’র সোহরাওয়ার্দী হল সংস্কারের দাবিতে বিক্ষোভ

রাবি প্রতিনিধি: হলে পানি সংকট, নিয়মিত ওয়াশরুম ও টয়লেট পরিষ্কার না করা, ওয়াইফাই সমস্যা সমাধানের দাবিতে বিক্ষোভ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষার্থীরা। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। এসময় শিক্ষার্থীরা হল প্রাধ্যক্ষ ও সুপারভাইজারের পদত্যাগ চেয়ে স্লোগান দেন। একপর্যায় তারা প্রধ্যাক্ষের কক্ষের দরজা ও হলের কিছু বৈদ্যুতিক বাতি ভাঙচুর করেন।

বিক্ষোভের কথা শুনে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক এম. আনিছুর রহমান ঘটনাস্থলে এলে শিক্ষার্থীরা তার কাছে তাদের দাবিগুলো তুলে ধরেন। দাবি মানা না হলে আন্দোলন চালিয়ে যাবে বলে হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হলো, হলের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ভাল করতে হবে, বিশুদ্ধ পানি সরবরাহ করতে হবে, বাথরুম ও ওয়াশরুম ব্যবস্থা ভাল করতে হবে, হাই স্পিড ওয়াইফাই ব্যবস্থাকরণ, রিডিং রুম, ইন্টারনেট রুম, ক্যান্টিন চালু করা, ডাইনিংয়ে মানসম্পন্ন খাবারের ব্যবস্থা।

হলের শিক্ষার্থীদের অভিযোগ, ঠিকমত পরিচ্ছন্ন কর্মীরা না আসায় হলের বাথরুম ও ওয়াশরুমগুলোর বেহাল দশা হয়ে আছে। হলে ঠিকমত পানি থাকেনা। ডাইনিংয়ের খাবার নি¤œমানের যা বারবার অভিযোগ করা সত্বেও সমস্যা নিরসনে হল প্রশাসন উদ্যোগ নিচ্ছে না।

শিক্ষার্থীদের বিক্ষোভের সময় হলের প্রধ্যাক্ষ এম. আনিছুর রহমান সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে বলেন, হলের পানি সমস্যাসহ অন্যান্য সমস্যার কথা শুনে চিফ ইজ্ঞিনিয়ার ও প্রো-ভিসিকে এ বিষয়ে অবগত করেছি। তারা অতি দ্রুত সমস্যা সমাধান করবে বলে জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান জানান, শিক্ষার্থীদের বিক্ষোভের কথা শুনে কয়েকজন সহকারী প্রক্টর ঘটনাস্থলে পাঠানো হয়। তবে তারা পরিস্থিতি সামাল দিতে না পারায় পরে আমি নিজেই ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেই এবং হল সংস্কারে শিক্ষার্থীদের আশ্বস্ত করি।