প্রচ্ছদ শিক্ষাঙ্গন রাবিতে পারমানবিক বিদ্যুৎশক্তি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

রাবিতে পারমানবিক বিদ্যুৎশক্তি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পারমানবিক বিদ্যুৎশক্তি বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় সিনেট ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম মত্তুজার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। এ সময় ওই বিভাগের অধ্যাপক ইমেরিটাস অরুন কুমার বসাক ‘বাংলাদেশে নিউক্লীয় বিদ্যুৎশক্তির গুরুত্ব’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য বলেন, বাংলাদেশে পারমানবিক শক্তি বিশেষ করে পারমানবিক বিদ্যুতের জন্য প্রচেষ্টা এই প্রথম নয়। এর শুরু ১৯৬২ সালে যার ধারাবাহিকতায় স্বাধীনতার পরেও বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী (মরহুম) ড. ওয়াজেদ মিয়ার উদ্যোগে সে প্রচেষ্টা এগিয়ে যায়। সেই ধারাবাহিকতায় গত ১৪ জুলাই তারিখে মাননীয় প্রধানমন্ত্রী সেখানে দ্বিতীয় ইউনিটের কাজ উদ্বোধন করেন। এই পারমানবিক চুল্লি স্থাপনের ফলে তুলনামূলকভাবে সস্তা বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি দেশে চিকিৎসা ও পরমাণু গবেষণা ক্ষেত্রেও যুগান্তকারী উন্নতি ঘটবে।

তিনি আরো বলেন, দীর্ঘদিন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিউক্লীয় পদার্থবিজ্ঞানে পঠন-পাঠন চলছে। এই পরমাণু চুল্লি চালু হলে সেটিকে ল্যাব হিসেবে ব্যবহার করে নিউক্লীয় প্রকৌশল ও প্রযুক্তিতে আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী বিশ্বমানের প্রশিক্ষণ ও গবেষণা কাজ করতে পারবেন। যা দেশে পরমাণু গবেষণার ক্ষেত্রে এক নতুন বাতায়ন উন্মোচন করবে। এ সময় তিনি এ উন্নয়নে রাশিয়া যে সহযোগিতা প্রদান করছে তার জন্য সে দেশের সরকারসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক রায়হানা শামস্ ইসলামের সঞ্চালনায় সেমিনারে অন্যদের মধ্যে রাশিয়ার উরাল ফেডারেল ইউনিভার্সিটির শিক্ষক ড. ওলেগ তাসলিকভ It’s my life : the future energy, nuclear nest-doll, working scope for people, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম ভুইয়া Fuel Cycle and Radioactive Waste Management ও প্রকৌশলী মো. আলী জুলকারনায়েন  An Overview of Nuclear Power and Safety of VVER-1200 Reactor শীর্ষক ৩টি প্রবন্ধসহ মাল্টিমিডিয়ায় ডিসপ্লে উপস্থাপন করেন। প্রবন্ধ উপস্থাপকগণ সেখানে উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী, বিজ্ঞানী ও গবেষকদের প্রশ্নেরও উত্তর দেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকারের পারমানবিক শক্তি তথ্যকেন্দ্র (ICONE)-এর উদ্যোগে পরমাণু বিজ্ঞান সপ্তাহের অংশ হিসেবে এই সেমিনার অনুষ্ঠিত হয়।