প্রচ্ছদ বিনোদন ‘যৌন হয়রানির বিরুদ্ধে কথা বলা কঠিন কাজ’

‘যৌন হয়রানির বিরুদ্ধে কথা বলা কঠিন কাজ’

কাস্টিং কাউচ শব্দটা নতুন নয়৷ হলিউড, বলিউড সর্বত্রই ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে এই শব্দটি৷ তাই বিশ্বের প্রায় সব ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতা-অভিনেত্রীদেরই এ বিষয়ে প্রতিবাদ করতে দেখা গেছে। প্রতিনিয়তই হলিউড-বলিউডের অভিনেত্রীরা যৌন হেনস্তা তাদের তিক্ত অভিজ্ঞতা মিডিয়ার সামনে শেয়ার করেছেন৷ এবার সেই তালিকায় যোগ হলেন বলিউডের আরো এক অভিনেত্রী হুমা কুরায়েশি।

৭১তম কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় নজর কেড়েছেন এই অভিনেত্রী। একটি ব্র্যান্ডের মুখপাত্র হিসেবে তিনি সেখানে যোগদান করেন। মি টু আন্দোলনকে সমর্থন করে ভারতীয় নারীদের মত প্রকাশের স্বাধীনতার বিষয়েও এসময় কথা বলেছেন তিনি।

একই সঙ্গে ‘যৌন হয়রানি’ শুধু চলচ্চিত্রের মধ্যেই সীমাবদ্ধ নয় বলেও মন্তব্য করেছেন এই অভিনেত্রী। হুমা কুরায়েশি বলেন, ‘বেশিরভাগ নারীর জন্য যৌন হয়রানির বিরুদ্ধে কথা বলাটা বেশ কঠিন কাজ। আমরা ভারতে বসবাস করি। যদি কোনো মেয়ে যৌন হয়রানির বিরুদ্ধে কথা বলে, মানুষ তাকে খারাপ চরিত্রের সার্টিফিকেট দিয়ে দেবে।’

হুমা আরও বলেন, ‘যদি কোনো নারী কান্না করে, কোনো কিছু প্রকাশ করে এবং সাহায্য প্রত্যাশা করে। মানুষের কোনো অধিকার নেই তার চরিত্র নিয়ে মন্তব্য করার। এ পরিস্থিতিতে সকলের উচিত তাকে সাহায্য করা। আমাদের উচিত আমাদের নারীদের এবং শিশুদের রক্ষা করা।’

উল্লেখ্য, হাইওয়ে, এক্স : পাস্ট ইজ প্রেজেন্ট, ডি-ডে এবং জলি এলএলবি-সহ বেশ কিছু চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন হুমা। সম্প্রতি রজনীকান্তের সাথে ‘কালা’ চলচ্চিত্রে ফ্রেমবন্দি হতেও দেখা গেছে এ বলিউড নায়িকাকে। ছবিটি আগামী ৮ জুন মুক্তি পাবে।