প্রচ্ছদ আর্ন্তজাতিক যেসব কারণে এবারের নির্বাচনে চূড়ান্ত ফল পেতে দেরি হবে

যেসব কারণে এবারের নির্বাচনে চূড়ান্ত ফল পেতে দেরি হবে

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

মার্কিন নির্বাচনে কে প্রেসিডেন্ট হতে যাচ্ছেন, সেটি সাধারণত ভোটের রাতেই ধারণা করা যায়। কিন্তু এবারের নির্বাচন নজিরবিহীন ভোট গ্রহণের মাধ্যমে অনেক হিসাব নিকাশের পরিবর্তন এনে দিয়েছে। মহামারি করোনার প্রেক্ষিতে ভোট গ্রহণের ক্ষেত্রেও আনা হয়েছে ভিন্নতা। এবারের নির্বাচনে ফল পেতে দেরি হওয়ার সম্ভাবনা যেসব কারণে-

এবারেই প্রথম ডাকযোগে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আগাম ভোট দিয়েছেন। ডাকে পাওয়া ভোট গণনা করতে সাধারণত বেশি সময় লাগে। কারণ, সেগুলোর স্বাক্ষর ও ঠিকানাসহ নানা তথ্য যাচাই বাছাই করতে অনেকগুলো ধাপ পার করতে হয়।
পেনসিলভানিয়া এবং উইসকনসিনের মতো কয়েকটি অঙ্গরাজ্যে নির্বাচনের আগে আগাম ভোটের গণনা করা হয় না। এসব রাজ্যের ভোট বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এবারে রেকর্ড সংখ্যক আগাম ভোট পড়ায় সেখানে গণনা শেষ হতে কয়েক দিন পর্যন্ত লাগতে পারে।
এবারের নির্বাচনে প্রভিশনাল ব্যালট বেশি। অর্থাৎ অনেকে হয়তো পোস্টাল ব্যালট চেয়েছিলেন, কিন্তু পরবর্তীতে ভোট কেন্দ্রে হাজির হয়ে ভোট দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু এসব ভোট তাৎক্ষণিকভাবে গণনায় আসবে না। কারণ এসব ভোট যাচাই-বাছাই করতে হবে। কেউ দুইবার ভোট দেননি – এ বিষয়টি নিশ্চিত হতে হবে।
৩ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হলেও অনেক অঙ্গরাজ্যে পোস্টাল ব্যালট পৌঁছাতে দেরি হবে। নির্বাচনের কয়েকদিন পর্যন্ত ডাকযোগে পাঠানো এসব ব্যালট গ্রহণ করা হবে। এমন ঘটনাও নির্বাচনের ফলাফল পেতে বিলম্বের কারণ হতে পারে।
নির্বাচনে জয়ের ব্যাপারে আশা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর হেরে গেলে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। এমনটি হলে বেশ কয়েক দিন পর্যন্ত ঝুলে থাকতে পারে মার্কিন নির্বাচনের ফলাফল।