প্রচ্ছদ খেলাধুলা যেকারণে রোনালদো থেকে ক্লপের চোখে মেসি সেরা

যেকারণে রোনালদো থেকে ক্লপের চোখে মেসি সেরা

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

লিভারপুলকে চ্যাম্পিয়নস ট্রফি তুলে দেয়ার মূল নায়ক ইউর্গেন ক্লপ। দায়িত্বগ্রহণের পর ইংলিশ দলটিকে বদলে দিয়েছেন তিনি। এই জার্মান কোচের অধীনেই বর্তমান মৌসুমে প্রিমিয়ার লিগের শীর্ষে রয়েছেন অলরেডরা। 

বুন্দেসলিগার দল বরুশিয়া ডর্টমুন্ডের সাবেক আগেই জানিয়েছিলেন তার প্রিয় ফুটবলার লিওনেল মেসি। ২০১৮ সালের এক অনুষ্ঠানের প্রশ্ন-উত্তর পর্বে লিভারপুল কোচ বলেছিলেন, ‘আমার ফোনে একটাই সেলফি আছে। সেটা মেসির সঙ্গেই। ওই কক্ষে অবশ্য ক্রিশ্চিয়ানো রোনালদোও উপস্থিত ছিলেন।

’দুই বছর পর এসেও একই সুর ক্লপের গলায়। বিশ্ব ফুটবলের দুই তারকার মধ্যে আর্জেন্টিনা ও বার্সেলোনার অধিনায়ক মেসিকেই এগিয়ে রাখলেন তিনি। তবে জুভেন্টাসের পর্তুগীজ ফরোয়ার্ড রোনালদোর প্রতিও তার রয়েছে যথেষ্ট সম্মান। লকডাউনে থাকা অবস্থায় ইউটিউব চ্যানেল ফ্রিকিকার্সে সঙ্গে কথা বলেছেন ইংলিশ দলটির কোচ।‘আমার মতে মেসি। তবে আমি আগে থেকেই রোনালদোরও ভক্ত। বিস্তারিত হচ্ছে, আমরা দুজনের বিপক্ষেই খেলেছি। তাদের থামানো প্রায় অসম্ভব। জন্ম থেকেই মেসির শারীরিক গঠন ছোট।’রোনালদোর শক্তিগুলো তুলে ধরে ৫২ বছর বয়সী ক্লপ বলেন, ‘আপনি যদি পরিপূর্ণ খেলোয়াড় হিসেবে চিন্তা করেন, লম্বা হওয়ার কারণে রোনালদো থাকবেন এগিয়ে।

লাফাতে ও দ্রুত দৌড়াতে বাড়তি সুবিধা পান তিনি। তাই এটাই সেরা পেশাদের খেলোয়াড় হিসেবে অন্যদের তুলনায় আলাদা করেছে তাকে।’শারীরিক গঠন তুলনামূলক ছোট হওয়া স্বত্বেও মাঠে মেসি অনেক কিছু করে ফেলেন যা সবার মতো ক্লপকেও অবাক করে দেয়।‘অন্যদিকে মেসি অনেক ছোট আকৃতির। তবু তিনি সব কিছু স্বাচ্ছন্দ্যে করে ফেলেন।

তাই মাঠে আমার চোখে তুলনামূলক তিনিই সেরা। অবশ্য রোনালদোও দুর্দান্ত খেলোয়াড়।’এইতো ছিল সেরাদের সেরা দুই তারকার মধ্যে পার্থক্য। তবে মেসি-রোনালদোর মধ্যে একটি বিষয়ে মিল খুঁজে পান অভিজ্ঞ এই কোচ।‘তাদের মধ্যে একটি মিল রয়েছে সেটা হচ্ছে, দীর্ঘদিন ধরে দুজনই নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে গেছেন।’