প্রচ্ছদ সারাদেশ যমুনায় আবারও বেড়েছে পানি, মানিকগঞ্জে বন্যা পরিস্থিতির চরম অবনতি

যমুনায় আবারও বেড়েছে পানি, মানিকগঞ্জে বন্যা পরিস্থিতির চরম অবনতি

 

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :
গত চার দিন আরিচা পয়েন্টে যমুনা নদীর পানি কমলেও আজ শুক্রবার (২৪ জুলাই) আবার পানি বাড়তে শুরু করেছে। মানিকগঞ্জের আভ্যন্তরীন কালিগঙ্গা, ধলেশ্বরী, ইছামতি নদীতে পানি বেড়েছে। এতে করে জেলার সার্বিক বন্যার অবনতি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক ফারুক হোসেন জানিয়েছেন শুক্রবার (২৪ জুলাই) সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আরিচা পয়েন্টে যমুনা নদীর পানি ছয় সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৫৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সদর ও সাটুরিয়া উপজেলায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। জেলা শহরের পৌর এলাকার বেশীরভাগ পাকা ও কাঁচা সড়ক পানিতে ডুবে গেছে। পানি ঢুকে পড়েছে বহু বাড়িঘরেও। পৌর এলাকার শিববাড়ি এলাকার বাসিন্দাদের কলা গাছের ভেলা বানিয়ে চলাচল করতে দেখা যায়। পানি বেড়ে যাওয়ায় নিচু এলাকার দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছে। অনেকে ঘরের ভেতর মাচা বানিয়ে বসবাস করছেন।

মানিকগঞ্জে বন্যা

জেলার সাত উপজেলার মধ্যে সিংগাইর ছাড়া বাকী ছয়টি বন্যা কবলিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৫ লাখ মানুষ। চরাঞ্চলের বানভাসী মানুষ রয়েছে দুর্ভোগে ।

জেলা প্রশাসনের সর্বশেষ তথ্য অনুযায়ী জেলার ২৮ হাজার হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩০ হাজার ৯৫১টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। ১৯টি আশ্রয়কেন্দ্রে ৬৪৭টি পরিবার আশ্রয় নিয়েছে। উপজেলাগুলোর পাশাপাশি মানিকগঞ্জ পৌর এলাকায় পানি বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে ভোগান্তি।’

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমির হোসেন জানিয়েছেন এ পর্যন্ত সাড়ে তিন শ মেট্রিক টন চাল, তিন হাজার প্যাকেট খাবার, গোখাদ্যের জন্য ছয় লাখ ও শিশু খাদ্যের জন্য দুই লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। ইতোমধ্যে ১৭০ মেট্রিক টন চাল, দুই হাজার তিনি শ প্যাকেট খাবার, শিশু খাদ্যের জন্য দেড় লাখ নগদ টাকা ও গোখাদ্যের জন্য দেড় লাখ টাকা বিতরণ করা হয়েছে।

এ ছাড়া, আসন্ন ঈদকে সামনে রেখে ভিজিডি প্রকল্পের আওতায় জেলার লক্ষাধিক ব্যক্তিকে ১০ কেজি করে চাল দেওয়া হচ্ছে।’