প্রচ্ছদ সারাদেশ মানিকগঞ্জ সদর হাসপাতালে করোনার চিকিৎসা কার্যক্রম শুরু আজ থেকে

মানিকগঞ্জ সদর হাসপাতালে করোনার চিকিৎসা কার্যক্রম শুরু আজ থেকে

মানিকগঞ্জ :

কোভিড-১৯ এর চিকিৎসা কাযক্রম শুরু হচ্ছে মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালে। ১০০ শয্যার এই করোনা হাসপাতালে চিকিৎসা সেবা শুরু হবে শনিবার (০২ মে) থেকে। করোনা আক্রান্তদের চিকিৎসা দিতে নতুন করে বসানো হয়েছে প্রয়োজনীয় যন্ত্রপাতি। প্রস্তত আইসিইউ এবং আইসোলেশন বিভাগ। প্রস্তত চিকিৎসক ও নার্সরাও। তবে সংকট রয়েছে আইসিইউ বিভাগের দক্ষজনবল আর চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর।

প্রায় প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা কিন্তু মানিকগঞ্জে কোভিড-১৯ এর চিকিৎসা সেবা না থাকায় রোগী পাঠানো হয় রাজধানীর বিভিন্ন হাসপাতালে এমতাবস্থায় স্বাস্থ্য মন্ত্রনালয়ের সিদ্ধান্তে মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালে শুরু হচ্ছে করোনা চিকিৎসা কার্যক্রম। হাসপাতালের পুরাতন ভবনটিকে ঘোষনা করা হয়েছে ১০০ শয্যার কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল হিসেবে।
ইতিমধ্যে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ২ বেডের আইসিইউ বিভাগসহ যাবতীয় প্রস্তুতি শেষ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মানিকগঞ্জ সদর হাসপাতালের চিকিৎসক ডা. জাহাঙ্গীর মোহাম্মদ সারোয়ার জানান, করোনা আক্রান্ত রোগীদের যাদেও পজেটিভ হয়ে আসবে তাদের জন্য এই হাসপাতালে পুরুষ এবং মহিলা ওয়ার্ডে আলাদা ভাবে চিকিৎসা সেবা দেয়া হবে। তিনি বলেন এখানে সম্প্রতি ২ টি ভেন্টিলেটরের ব্যবস্থা করা হয়েছে কিন্তুসেন্ট্রাল অক্সিজেনের সাপ্লাইটা নেই।

দায়িত্ব পালনের জন্য ৭৬ জন চিকিৎসক এবং ৯০ জন নার্সের তালিকা তৈরী করা হয়েছে। শনিবার থেকে চিকিৎসা সেবা শুরু হলেও আইসিইউ বিভাগে ঘাটতি রয়েছে দক্ষ জনবলের। এছাড়া চিকিৎসক ও নার্সদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর সংকট রয়েছে।

এব্যাপারে মানিকগঞ্জ সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. আরশ্বাদউল্লাহ বলেন,ডাক্তারদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী আমাদের এখানে এখন খুব সামান্যই আছে কিন্তু আমরা চাহিদা পত্র দিয়েছি খুব শিঘ্রই আমরা এগুলো পেয়ে যাব। বর্তমানে যে সুরক্ষা সামগ্রী আছে তা দিয়ে আমাদের চিকিৎসা কার্যক্রম শুরু করতে কোন সমস্যা হবে না বলে জানান তিনি।

তিনি আরো বলেন, হাসপাতালের পুরাতন ভবনে করোনা চিকিৎসা সেবা দেয়া হলেও হাসপাতলের নতুন ভবনে সাধারন রোগীদের চিকিৎসা সেবা দেয়া হবে। এতে কোন অসুবিধা হবে না।