প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ মানিকগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার,৩৩ জনকে জেল জরিমানা

মানিকগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার,৩৩ জনকে জেল জরিমানা

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার ও বহনের দায়ে দৌলতপুর উপজেলার চরাঞ্চল যমুনার তীরবর্তী বাঘুটিয়া, বাঁচামারা ও চরকাটারী ইউনিয়নে ২৪ জনকে কারাদণ্ড ও ৯ জেলেকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মা ইলিশ রক্ষায় মোবাইল কোর্ট পরিচালনাকালে ইলিশ ধরার প্রস্তুতিকালে প্রায় ২ লক্ষ মিটার কারেন্ট জাল আটক করা হয়। আটককৃত জাল তাৎক্ষণিক ভাবে নিয়মানুযায়ী ধ্বংস করা হয়েছে এবং কিছু মা ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত ইলিশ স্থানীয় মাদ্রাসায় বন্টন করা হয়।

সোমবার (১৯ অক্টোবর) দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. ইমরুল হাসান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জুয়েল আহমেদ এই অভিযান পরিচালনা করেন। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে তাদের কারাদণ্ড ও জরিমানা করেন।

দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. ইমরুল হাসান বলেন, সরকারি নির্দেশনা অমান্য করে দৌলতপুর উপজেলার যমুনা নদীর বিভিন্ন অংশে কারেন্টজাল দিয়ে মাছ ধরার চেষ্টাকালে ৩৩ জেলেকে আটক করা হয়। পরে আটক ব্যক্তিদের মধ্য থেকে ২৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৯ জনকে বিভিন্ন পরিমাণে অর্থদণ্ড দেওয়া হয়েছে। আইন অনুযায়ী প্রজনন মৌসুমে মা ইলিশ আহরণ বন্ধ রাখা নিশ্চিত করতে সচেতনতার পাশাপাশি আইন প্রয়োগে তৎপরতা সহ অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা রনি সাহাসহ দৌলতপুর থানা পুলিশ ও আনসার সদস্যরা অভিযানে সার্বিক সহযোগিতা করেন।