প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৩৪ জনের করোনা শনাক্ত

মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৩৪ জনের করোনা শনাক্ত

 নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

করোনা সংক্রমণ মোকাবিলায় মানিকগঞ্জে গত ২২ জুন থেকে লকডাউন চলছে। এই লকডাউনের মধ্যেও করোনা সংক্রমণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এটিই জেলায় এক দিনে সর্বোচ্চসংখ্যক শনাক্ত।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত বছরের ৫ এপ্রিল জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এদিন সিঙ্গাইরের একটি মাদ্রাসায় তাবলিগ জামাতে আসা চার মুসল্লির করোনা শনাক্ত হয়। এরপর থেকে করোনা সংক্রমণ বাড়তে থাকলেও তা ছিল অত্যন্ত ধীরগতিতে। তবে চলতি বছরের এপ্রিল থেকে করোনা সংক্রমণের হার কিছুটা দ্রুতগতিতে বাড়তে থাকে। তবে জুনের শেষ সপ্তাহ থেকে করোনা সংক্রমণ বেড়ে যায়।

সিভিল সার্জন কার্যালয়ের দেওয়া তথ্যমতে, চলতি বছরের মে মাসে জেলায় ১ হাজার ৪১২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় তাঁদের মধ্যে ১১২ জনের করোনা শনাক্ত হয়। মে মাসের নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণের হার ছিল ৭ দশমিক ৯৩। জুনে নমুনা পরীক্ষা ও সংক্রমণের হার—দুটোই বেড়ে যায়। এ মাসে জেলায় মোট ২ হাজার ১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে করোনা শনাক্ত হয় ২৪৫ জনের। মে মাসের নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণের হার ছিল ১২ দশমিক ১৪। এই হিসাবে দেখা যায়, নমুনা পরীক্ষায় মে মাস থেকে জুনে সংক্রমণ ৪ দশমিক ২১ শতাংশের বেশি।

 এ পর্যন্ত জেলায় করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা ২ হাজার ৬১৭। এর মধ্যে জুনেই ২৪৫ জনের করোনা শনাক্ত হয়। এ ছাড়া জেলায় করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে মে মাসে চারজন ও জুনে চারজনের মৃত্যু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত গত ২৪ ঘণ্টায় জেলায় ১১৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে ২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলা সদর উপজেলায় নমুনা পরীক্ষা ও সংক্রমণের হার—দুটোই বেশি।

মানিকগঞ্জ করোনা প্রতিরোধ কমিটির সদস্যসচিব ও সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ বলেন, চলতি বছরের এপ্রিলে করোনা সংক্রমণের হার কিছুটা বাড়লেও আবার কমে আসে। তবে জুনের শেষ সপ্তাহ থেকে আবারও বেড়ে যায়। জনসাধারণের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলতে অবহেলা ও অবাধ চলাফেরায় এই সংক্রমণের হার বেড়েছে।