প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ মানিকগঞ্জের হরিরামপুরে ক্রেতা শূন্য নৌ হাট, দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

মানিকগঞ্জের হরিরামপুরে ক্রেতা শূন্য নৌ হাট, দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

 সায়েম খান, হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধিঃ

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় নৌকা বিক্রয় নিয়ে দুশ্চিন্তা এবং ভোগান্তিতে পরেছেন নৌকা ব্যাবসায়ীরা। উপজেলায় তুলনামূলক পানি না হওয়ার কারণে দিশেহারা হয়ে পরেছেন নৌকা ব্যাবসায়ীরা।

পানি না বাড়ায় এবং লকডাউন এর কারণে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পরেছেন নৌকার ব্যবসায়ীরা। প্রতিবছর বর্ষার সময়ে উপজেলার ঝিটকা বাজারে হাজার হাজার নৌকা বিক্রি হলেও এবার পানি না বাড়ায় এবং লকডাউন এর কারণে ক্রেতা শূন্য হয়ে পরেছে নৌকার হাট।

৭’ই আগস্ট শনিবার ঝিটকা নৌকার হাটে সরেজমিনে গেলে দেখা যায় প্রচুর পরিমাণ নৌকা থাকলেও নেই ক্রেতার চাহিদা। এতে নৌকা নিয়ে ভোগান্তিতে পরেছে ব্যাবসায়ীরা। এ ব্যাপারে নৌকা ব্যাবসায়ী আঃ মান্নান মিয়া জানান, আজ হাটে ৬০ টি নৌকা উঠাইছি মাত্র ৪ টি বিক্রয় করেছি।

গতবছর প্রতি হাটে ৫০-৬০ টি করে বিক্রি হলেও এবার তেমন বেচা-কেনা নাই। এ বছরে প্রায় ১ লক্ষ টাকা লোকসান হবে।

হাটের উহাব বেপারী জানান, পানি না হওয়ার কারণে এবং লকডাউন এর কারণে তেমন বেচা-কেনা নাই। আজ ৪৮ টি নৌকা উঠাইছি যদি পানি থাকত তা হলে মোটামুটি ৪০ টা নৌকা বিক্রি করতে পারতাম পানি না থাকার কারণে তেমন বেচা কেনা নাই, ৪ হাজার টাকার নৌকা বিক্রি করতে হইতেছে ২ হাজার টাকায় অনেক দুশ্চিন্তায় আছি চালান উঠাইতে পারলে বাঁচি।

নৌকা ব্যাবসায়ী সুজন জানান, পানি না বাড়ায় গতবছরের তুলনায় এবার বেচা-কেনা একদম কম। গতবছরে ভালোই বিক্রি করেছিলাম কিন্তু এবছর অনেক টাকা লস হবে। প্রতি সপ্তাহে দোকান থেকে ভ্যানে করে নৌকা হাটে আনতে হয়, বিক্রি না হলে আবার ফেরত নিয়ে যেতে হয় এতে শুধু শুধু ভ্যান ভাড়া দিতে হচ্ছে। নৌকা নিয়ে এবছর অনেক ভোগান্তিতে পরেছি বলে জানান এ ব্যাবসায়ী।